Home / আন্তর্জাতিক / মসজিদে হামলা, তুরস্কের সমালোচনা

মসজিদে হামলা, তুরস্কের সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক

নিউল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। এতে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী অন্তত ৪৯ জন নিহত এবং ৪৮ জন গুরুতর আহত হয়েছেন। পুলিশ বলছে, এ ঘটনায় এক নারীসহ চারজনকে আটক করা হয়েছে। নৃশংস এই ঘটনায় অন্যান্য দেশের মতো নিন্দা ও কড়া সমালোচনা করেছে তুরস্ক।
ঘটনার পর ইতিহাসের বর্বরতম এই নৃশংসতার ব্যাপারে বিশ্ববাসীর তীব্র সমালোচনা করেছে আঙ্কারা। তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন টুইটারে লিখেছেন, এটি বর্ণবাদী ও ফ্যাসিবাদী হামলা। ইসলামের প্রতি বৈরিতা ও মুসলমানদের প্রতি শত্রুতা কোন পর্যায়ে পৌঁছেছে- তা এই ঘটনা দেখিয়ে দিয়েছে।

এরদোয়ানের মুখপাত্র বলেন, ‘আমরা বহুবার দেখেছি, ইসলাম ও মুসলিমবিদ্বেষী বক্তব্য প্রচার করা হয়েছে, যার ফলে অনেকেই খুনি মতবাদে আকৃষ্ট হচ্ছে। এই ধরনের বক্তব্যের বিরুদ্ধে বিশ্ববাসীর সোচ্চার হতে হবে এবং ইসলামফোবিক ফ্যাসিবাদী সন্ত্রাস বন্ধ করতে হবে।’
এ ছাড়া মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ও আফগানিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশের পক্ষ থেকে এই সন্ত্রাসী হামলার নিন্দা এবং হামলায় হতাহতদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছে।

Loading...

Check Also

বর্ণবাদী সন্ত্রাস প্রতিহত করতে ঐক্যের ডাক জাসিন্ডার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২১ মার্চ : কট্টর দক্ষিণপন্থী বর্ণবাদী মতাদর্শের মূলোৎপাটনের লক্ষ্যে বিশ্বের সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *