Home / আন্তর্জাতিক / পাকিস্তান সীমান্তে ভারতের মিগ-২১ বিধ্বস্ত

পাকিস্তান সীমান্তে ভারতের মিগ-২১ বিধ্বস্ত

আন্তর্জািতক ডেস্ক

পাকিস্তান সীমান্তের একটি শহরে ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ-২১ বাইসন বিমান বিধ্বস্ত হয়েছে। শুক্রবার রাজস্থান রাজ্যের থার মরুভূমির শহর বিকানের-এর সোবা সার কি ধানি এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়। তবে এর পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পাখির আঘাতের কারণে প্রযুক্তিগত সমস্যায় পড়ে বিমানটি বিধ্বস্ত হয়।

পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার জেরে পাকিস্তানের আকাশসীমায় ঢুকে ভারতীয় বিমান বাহিনীর গোলাবর্ষণের পর সম্প্রতি নতুন করে আলোচনায় এসেছে দ্রুত গতির মিগ-২১ বিমান। ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানে ভারতীয় বিমানবাহিনীর হামলার পরদিন দুটি ভারতীয় বিমান ভূপাতিত করে পাকিস্তান। ভারতের তরফে একটি মিগ-২১ বিমান ভূপাতিত হওয়ার কথা স্বীকার করা হয়। বিধ্বস্ত ওই বিমানের পাইলটকে আটক করে পরে ফিরিয়ে দেয় পাকিস্তান।

শুক্রবার একই ধরনের একটি বিমান পাকিস্তান সীমান্তের একটি শহরে বিধ্বস্ত হয়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিয়মিত মিশনে ব্যাঙ্গালুরুর ভারতীয় অ্যারোস্পেস ল্যাবরেটরি থেকে ওড়ে বিমানটি। ওড়ার পরই এতে প্রযুক্তিগত সমস্যা শুরু হয়। প্রাথমিকভাবে পাওয়া তথ্যে ধারণা করা হচ্ছে, পাখির আঘাতে যান্ত্রিক ত্রুটি শুরু হয়।
বিকানের শহরে বিধ্বস্ত বিমানটির ধ্বংসাবশেষের ছবিটি টুইটার থেকে নেওয়া

বিকানের-এর পুলিশ সুপার প্রদীপ মোহন শর্মা বলেছেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। প্রাণহানি না ঘটলেও পুলিশ এলাকাটি ঘিরে রেখেছে।

১৯৬০ এর দশকে ভারত-চীন যুদ্ধের পর ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হয় মিগ-২১ বিমান। ২০০৬ সালে আধুনিকায়নের পর বিমানগুলোর নতুন নাম হয় মিগ-২১ বাইসন।

Loading...

Check Also

পশ্চিমবঙ্গে বুলবুলের আঘাতে নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ভারতের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *