Home / অর্থ-বাণিজ্য / বাণিজ্য মেলা পূর্বাচলে করা সম্ভব নয় : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্য মেলা পূর্বাচলে করা সম্ভব নয় : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ৯ ফব্রেুয়ারি : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবছরই ক্রেতা ও দর্শনার্থীর সংখ্যা যেভাবে বাড়ছে তাতে এত বড় আয়োজন পূর্বাচলে করা সম্ভব নয়।

আজ শনিবার দুপুরে বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশ অপ্রতুল আমাদের জন্য। অনেকের ধারণা, আমরা পূর্বাচলের দিকে যেটা করছি, সেটা এ রকম বাণিজ্য মেলা হবে কি না। সেটা সম্ভবত হবে না। এখানে ৩৬ একরের ওপরে আমাদের জায়গা, তারপরও সংকুলান হয় না। ওখানে জায়গা আরো কম।

তিনি বলেন, এবারের আসরে বাংলাদেশি কোম্পানিগুলো প্রায় ২০০ কোটি টাকা রপ্তানি আদেশ পেয়েছে। গত বছর ২৩তম আসরে ১৬৫ কোটি ৯৬ লাখ টাকার রপ্তানি আদেশ পেয়েছিল। সে হিসেবে এ বছর রপ্তানি আদেশ বেড়েছে ৩৫ কোটি টাকার।

সম্প্রতি চামড়া রপ্তানি কমেছে, জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা যদি আগাতে চাই, তাহলে আমাদের রপ্তানি বাড়াতেই হবে। এ ক্ষেত্রে শুধুমাত্র গার্মেন্টসের ওপর নির্ভর না করে আরো অন্যান্য প্রোডাকশনে যাওয়া উচিত। আমাদের কিন্তু সম্প্রতি লেদার এক্সপোর্ট কমে গেছে। যার জন্য কিছু সমস্যাও আছে। আবার কিছু পণ্যের রপ্তানি বাড়াতে হবে।

টিপু মুনশি বলেন, এবারের মেলায় দর্শনার্থী উপস্থিতি অর্ধকোটি পার হয়েছে। বেচাকেনাও ভালো হয়েছে। সব বিবেচনাতেই যা খবর, তাতে আমরা দেখেছি যে, এবারের মেলাটা খুব সফল হয়েছে। এটা পরম্পরা। আগে থেকে ভালো হতে হতে এটা বাড়ছে।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় ১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করছে। ২৪তম বাণিজ্য মেলার সমাপন হলো আজ।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

২ দিনের ব্যবধানে আবারও বাড়ল স্বর্ণের দাম

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মূল্যবৃদ্ধির দুই দিনের মাথায় আবারও স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *