Home / তথ্য প্রযুক্তি / নতুন জ্যাকেট, শীত-গ্রীষ্ম সব সময় পরা যাবে!

নতুন জ্যাকেট, শীত-গ্রীষ্ম সব সময় পরা যাবে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৯ ফব্রেুয়ারি : শীতের দিন আমরা শীতবস্ত্র পরি। শীত চলে গেলে ওই কাপড়ের আর প্রয়োজন পড়ে না। তবে বিজ্ঞানীরা এমন এক ধরনের জ্যাকেট তৈরি করেছেন, যা শীত কিংবা গরম সব সময়ে পরা যাবে। বিশেষ ধরনের কাপড়ে তৈরি এই জ্যাকেট নিজ থেকেই উষ্ণতা তৈরি করতে পারে আবার নিজে থেকেই উষ্ণতা কমিয়ে স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসতে সক্ষম।

স্পোর্টসের পোশাকে যে উল ব্যবহার করা হয়, সেই উলের উপর কার্বন ন্যানোটিউব ব্যবহার করেছেন বিজ্ঞানীরা। এই কার্বন ন্যানোটিউব মানুষের চুলের চেয়েও কয়েক লাখ গুণ পাতলা। বিজ্ঞানীরা বলছেন, বর্তমানে যেসব স্বাস্থ্যসম্মত স্পোর্টসের পোশাক আছে, সেগুলোর চেয়ে নতুন এই পোশাক অনেক বেশি উন্নত। নতুন এই পোশাক দেহের তাপমাত্রা ৩৫ শতাংশ পরিবর্তন করতে পারে। বর্তমানে প্রচলিত স্পোর্টসের পোশাকগুলো দেহের তাপমাত্রা পরিবর্তন করতে পারে মাত্র ৫ শতাংশ। যে ধাতুর মাধ্যমে এই কাপড় তৈরি করা হয়েছে, তা অন্যসব পোশাকের মতো। এবং এই কাপড় নিয়মিত ধোয়া সম্ভব।

আমেরিকার ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ডের প্রফেসর মিন উয়াং বিশেষ ধরনের ধাতব পদার্থ দিয়ে নতুন এই কাপড় তৈরির পদ্ধতি আবিষ্কার করেছেন। তিনি বলেন, ‘যেকোনো পরিবেশে মানুষকে আরাম দেয়ার উদ্দেশ্যেই এই বিশেষ কাপড় তৈরি করা হয়েছে। অফিসে বসে কেউ যদি গরম বোধ করেন, সে সময় শীতাতপ যন্ত্র চালু করার প্রয়োজন নেই। এই কাপড় পরা থাকলে এমনিতেই ধীরে ধীরে ঠান্ডা বোধ হবে।’ এই বিশেষ কাপড়ে থাকা কার্বন ন্যানোটিউব মানুষের শরীরের উষ্ণতা, ঘাম শনাক্ত করবে। এরপর ওই কাপড় সংকুচিত হয়ে এক ধরনের ইলেকট্রিক চার্জ তৈরি করবে, যা শরীরের উষ্ণতা কমাতে সহায়ক হবে। তবে পরে যখন আপনি আবার ঠান্ডা অনুভব করবেন, তখন ওই কাপড় নিজ থেকেই আবারো প্রসারিত হয়ে বাইরে থেকে উষ্ণতা নিয়ে আসবে শরীরে।

এর আগে জাপানের প্রযুক্তিবিদরা তৈরি করেছিলেন এয়ার কন্ডিশন্ড জ্যাকেট। তাতে জ্যাকেটের পেছনে দুটি ফ্যানযুক্ত করা হয়। তবে নতুন এই পোশাকে কোনো ব্যাটারি ব্যবহার করা হয়নি। নতুন এই প্রযুক্তি দ্রুত কাজ করতে সক্ষম, বলছেন বিজ্ঞানীরা। আমেরিকান একটি কোম্পানি এই প্রযুক্তি ব্যবহার করে আগামী দুই বছরের মধ্যেই নতুন পোশাক বাজারে নিয়ে আসবে বলে জানা গেছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

সানজিদের উদ্ভাবিত স্মার্ট গাড়ি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : জার্মান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মো. সানজিদ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *