Home / আন্তর্জাতিক / পরমাণু চুক্তি মেনে চলছে ইরান: জাতিসংঘ

পরমাণু চুক্তি মেনে চলছে ইরান: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৩১ জানুয়ারি : জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রধান ইউকিয়া আমানো বলেছেন, ‘বিশ্বের বৃহৎ শক্তিগুলোর সঙ্গে করা পরমাণু চুক্তি অনুযায়ী প্রতিশ্রুতি রক্ষা করে যাচ্ছে ইরান’। বুধবার (৩০ জানুয়ারি) আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রধান এই তথ্য জানান।

তিনি বলেন, ‘জয়েন্ট কম্প্রিহেন্সিভ প্লান অব অ্যাকশনের (জেসিপিওএ) অধীন দেওয়া প্রতিশ্রুতিগুলো ঠিকঠাক মতোই মেনে চলছে ইরান’।

‘জেসিপিওএ’ নামে পরিচিত চুক্তির প্রেক্ষিতে নিজের অবস্থান সম্পর্কে বলেন আমানো। তিনি বলেন, ‘ইরান যাতে প্রতিশ্রুতির পূর্ণ বাস্তবায়ন করে যায়, এটি খুবই অপরিহার্য। ২০১৫ সালে করা এই চুক্তি থেকে ইতিমধ্যেই নিজের দেশকে সরিয়ে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়াও ইরানের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছেন তিনি’।

ইরান ছাড়াও জেসিপিও চুক্তিতে সই করা অন্যান্য দেশ যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন মেনে চলছে চুক্তিটি। ইরানের পরমাণু কর্মসূচি সহনীয় মাত্রায় ধরে রাখতে চুক্তিটি মেনে চলতে হবে ইরানকে, এমনটাই মনে করে চুক্তিবদ্ধ অন্যান্য দেশগুলো।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর পরিচালিত দমন-পীড়নের জন্য জাতিসংঘের সর্বোচ্চ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *