Home / আইন আদালত / বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলায় অপরাধে জড়াচ্ছে যুব সমাজ: প্রধান বিচারপতি

বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলায় অপরাধে জড়াচ্ছে যুব সমাজ: প্রধান বিচারপতি

আদালত প্রতিবেদক : প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, দিন দিন বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলায় নানা ধরণের অপরাধে জড়িয়ে পড়ছে দেশের যুব সমাজ। আজ সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, এখন অনেক শিক্ষিত লোকেরাই বই কেনেন না। অনেকে আবার সংগ্রহে থাকা বইও পড়েন না। দিন দিন বই পড়ার আগ্রহ হারিয়ে যাচ্ছে বলেই যুব সমাজ নানা অপরাধে জড়িয়ে পড়ছে। তিনি বলেন, ব্যক্তি এবং পরিবারকে শিক্ষার আলোয় আলোকিত করতে এবং সমাজকে উন্নত করতে বই ও পাঠাগারকে গুরুত্ব দিতে হবে। তিনি আরো বলেন, বই পড়ার ওপর গুরুত্ব দিতে হবে। একটা সভ্যতাকে ধ্বংস করতে মহা কোনো পরিকল্পনার প্রয়োজন নেই, এই সভ্যতার সবগুলো বই পুড়িয়ে ফেলারও কোনো দরকার নেই, মানুষকে বই পড়া থেকে বিরত রাখতে পারলেই এমনি এমনিই সভ্যতা ধ্বংস হয়ে যাবে।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বই মানুষের জীবনের পরিধি বাড়ায়। বই জ্ঞানার্জনের প্রধান মাধ্যম। জ্ঞানের প্রকৃত ধারক ও বাহন। আসুন সকলে মিলে বই কিনি, বই পড়ি এবং প্রিয়জনকে বই উপহার দিই। বই আমাদের আলোকিত মানুষ হতে সহায়তা করবে। আইন শিক্ষার পাশাপাশি বিচারক ও আইনজীবীদের বিজ্ঞান, সাহিত্য, কাব্যসহ নানা বিষয়ে জ্ঞানার্জন করা জরুরি বলেও মত দেন তিনি। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। এর আগে উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান বিচারপতি ফিতা কেটে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বইমেলা উদ্বোধন করেন। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি।

ঢাকা প্রতিদিন ডটকম/১৪ জানুয়ারি/এসকে

Loading...

Check Also

নারী এনজিও কর্মীকে উত্ত্যক্ত করায় বখাটের এক বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ১৪ মার্চ : কুড়িগ্রামের উলিপুরে নারীকে উত্ত্যক্ত করার অপরাধে মাসুদ রানা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *