Home / আন্তর্জাতিক / সমকামিতাকে কোনভাবে বরদাশত করা হবে না: ভারতীয় সেনাপ্রধান

সমকামিতাকে কোনভাবে বরদাশত করা হবে না: ভারতীয় সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১১ জানুয়ারি : গত বছরের সেপ্টেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট সমকামিতাকে আইনি বৈধতা দিলেও তা মানতে নারাজ দেশটির সেনাপ্রধান বিপিন রাওয়াত। ভারতীয় সেনাবাহিনীর কিছু নিজস্ব নিয়ম-কানুন রয়েছে এবং সেনা সদস্যদের মধ্যে সমকামিতাকে কোনভাবেই বরদাশত করা হবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ভারতীয় সংবিধানের ৩৭৭ ধারাকে খারিজ করে সমকামিতাকে আইনি বৈধতা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের কাছ থেকে বৈধতা পেলেও দেশটির সেনাপ্রধান রয়েছেন আগের অবস্থানেই। সেনাবাহিনীতে সমকামিতা মেনে নেয়া হয় না বলে দাবি করেছেন তিনি।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সমকামিতা নিয়ে নিজেদের অবস্থান সম্পর্কে এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনী প্রধান। রাওয়াতকে তার রুটিন বার্ষিক সংবাদ সম্মেলনে সমকামিতাকে আইনি বৈধতা দেওয়া নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা দেশের আইনের উর্ধ্বে নই। সেনাবাহিনীতে কেউ যোগ দিলে, তাকে কিছু নির্দিষ্ট নিয়ম-কানুন মেনে চলতে হয়’।

এমনকি পরকীয়ার বিষয়েও ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশের বিপরীত দিকে অবস্থান সেনাপ্রধান রাওয়াতের। বিবাহ বহির্ভূত সম্পর্ক গড়ে তোলা আইনের চোখে বৈধ হলেও তা নিয়ে দেশটির সেনাবাহিনী এখনো গোঁড়া মনোভাব বজায় রেখেছে বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা প্রতিদিন.কম/ আর

Loading...

Check Also

এসএসএফকে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ১৬ জুন : প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে অপরাধের ধরণ পাল্টাতে থাকায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *