Home / অর্থ-বাণিজ্য / সব ব্যাংকে সিঙ্গেল ডিজিট সুদ কার্যকরের দাবি ব্যবসায়ীদের

সব ব্যাংকে সিঙ্গেল ডিজিট সুদ কার্যকরের দাবি ব্যবসায়ীদের

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১১ জানুয়ারি : ঋণের সুদের হার এক অঙ্কের ঘরে (৯ শতাংশের মধ্যে) নামিয়ে আনতে সরকারের নির্দেশনা থাকলেও বেশিরভাগ ব্যাংকেই তা কার্যকর হয়নি। ইস্যুটি নিয়ে ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ রয়েছে। গতকাল রাজধানীর কুড়িলে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে ফের ইস্যুটি তুলেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা চাই সুদের হার এক অঙ্কের ঘরে নামিয়ে আনা হোক। চার দিনব্যাপী টেক্সটাইল ও গার্মেন্টস মেশিনারির প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন। যৌথভাবে ওই প্রদর্শনীর আয়োজন করে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) ও হংকংভিত্তিক ইয়র্কার ট্রেড এন্ড মার্কেটিং সার্ভিসেস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন।

রাজনৈতিক স্থিতিশীলতা, ব্যবসা-বাণিজ্যের বিষয়ে সরকারের দীর্ঘমেয়াদি নীতি ও জ্বালানি মূল্যের বিষয়ে আগাম ধারণা থাকার বিষয়েও কথা বলেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, আমরা স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ চাই। দীর্ঘস্থায়ী সরকারি নীতিমালা ও জ্বালানি মূল্য সম্পর্কে যাতে ব্যবসায়ীদের আগাম ধারণা থাকে-তার নিশ্চয়তাও চান তিনি।

গ্যাস ও বিদ্যুত্ সংকট নিয়ে টেক্সটাইল ও গার্মেন্টস খাতসহ বেশকিছু খাতের উদ্যোক্তারা দীর্ঘদিন ধরেই কথা বলে আসছেন। এছাড়া দফায় দফায় গ্যাস বিদ্যুতের দাম বাড়ানো নিয়েও আপত্তি রয়েছে তাদের। এ সংকট সমাধানে সরকার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে। তবে এর দর কেমন হয়-তা নিয়ে ব্যবসায়ীদের মধ্যে আলোচনা চলছে। তারা এলএনজি’র দর সহনীয় মাত্রায় রাখার দাবি জানিয়ে আসছেন। এ বিষয়টিকে ইঙ্গিত করে এফবিসিসিআই সভাপতি জ্বালানির ক্ষেত্রে ‘প্রেডিক্টেবল’ মূল্য নির্ধারণের দাবি জানিয়েছেন। বিটিএমএ সভাপতি শিল্পোদ্যোক্তাদের বিদ্যমান সংকট নিরসনে সরকারকে যথাযথ ও কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গার্মেন্টস ও টেক্সটাইলের এ প্রদর্শনীটি দক্ষিণ এশিয়ায় এ ধরনের মেশিনারির অন্যতম বড় প্রদর্শনী হিসেবে বিবেচিত হয়। এর আগে ১৫টি প্রদর্শনীর আয়োজন করা হয়। এবারের প্রদর্শনীতে ৩৭টি দেশের ১ হাজার ২শ’ প্রতিষ্ঠান অংশ নেয়। বিটিএমএ সভাপতি বলেন, বিশ্বব্যাপী ক্রেতা-বিক্রেতারা তাদের অন্যতম প্রধান গন্তব্য হিসেবে স্বীকৃতি দিয়েছেন। কেননা বিদেশি ক্রেতারা এখন বাংলাদেশ থেকে পণ্য ক্রয়ে আরও বেশি মনোযোগী হচ্ছেন। প্রদর্শনীতে অংশ নেওয়া বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে বাংলাদেশে তাদের ব্যবসা বাড়ানোর সম্ভাবনার কথা তুলে ধরেন। তারা জানান, বাংলাদেশ থেকে পোশাক ক্রয়ের ক্ষেত্রে বিশ্বব্যাপী ক্রেতাদের মনোযোগ বাড়ছে। ফলে এখানে টেক্সটাইল ও গার্মেন্টসে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ হচ্ছে। এজন্য বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্টসের মেশিনারির বাজারও বড় হচ্ছে।

একই দিনে গার্মেন্টস মেশিনারির প্রদর্শনীর আলাদা উদ্বোধনী অনুষ্ঠানে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান গার্মেন্টস খাতে চলমান শ্রমিক অসন্তোষ নিয়ে কথা বলেন। তিনি বলেন, কোনো শ্রমিকের বেতন কমবে না। শ্রম আইন অনুযায়ী বেতন কমার কোনো সুযোগ নেই। আগের বেতনের চেয়ে কমপক্ষে এক হাজার দুইশ’ টাকা বাড়বে। সর্বনিম্ন গ্রেডে ৫১ শতাংশ এবং উপরের গ্রেডে কমপক্ষে ৩০ শতাংশ পর্যন্ত বাড়বে। ভুল বোঝাবুঝির মধ্যে না থেকে তিনি শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানান। এ সময় বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ঢাকা প্রতিদিন.কম/ আর

Loading...

Check Also

উভকামী অ্যাম্বার হার্ডকে মেনে নেয়নি পরিবার

বিনোদন ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২২ মার্চ : সমকামিতা এখনো ভারতীয় সমাজে অনেক ক্ষেত্রেই স্বীকৃত নয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *