Breaking News
Home / খেলাধুলা / তিন হাফসেঞ্চুরিতে লঙ্কানদের রক্ষা

তিন হাফসেঞ্চুরিতে লঙ্কানদের রক্ষা

ক্রীড়া ডেস্ক : নিজেদের মাটিতে বলেই নয়, প্রকৃতিগতভাবেই নিউজিল্যান্ডের উইকেট স্বাভাবিকভাবেই পেসারদের জন্য স্বর্গ ভূমি। আর সেখানে স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ডের পেসাররা অনেক সুবিধা পান। সেই কিউই পেসারদের তোপ সামলে ভালো করা উপমহাদেশের কোনো ক্রিকেট দলের জন্য চাট্টিখানি কথা নয়। কিন্তু ওয়েলিংটন টেস্টে লঙ্কান ব্যাটসম্যানরা বেশ ভালভাবেই মানিয়ে নিয়েছে।

প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৯ উইকেটে ২৭৫ রান করতে পারার পর লঙ্কানরা যে সুবিধাজনক অবস্থানে আছে তা বলাই যায়। কিউই পেসার ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কলিন ডি গ্র্যান্ডহোম এবং নেইল ওয়াগনারের চতুষ্টয় আক্রমণে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের যত কম রানে আটকানোর পরিকল্পনা ছিল ততোটা পারেনি স্বাগতিকরা। পেসারদের গোলা উপেক্ষা করে তিনটি হাফসেঞ্চুরি উপহার দিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা।

বেসিন রিজার্ভ পুরোপুরি পেস বান্ধব বলেই টস জিতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। অধিনায়কের সিদ্ধান্ত যে ভুল নয় তা প্রমান করতেই বেশি দেরি করেননি টিম সাউদিরা।

পেসারের তোপের মুখে মাত্র ৯ রানেই তিন উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। দানুসকা গুনাথিলাকা, ধনঞ্জয়া ডি সিলভা এবং কুশল মেন্ডিসের উইকেট হারিয়ে এলোমেলো অবস্থায় পড়ে লঙ্কানরা। তাদের সে অবস্থা থেকে উদ্ধারে এগিয়ে আসেন দিমুথ করুনারতেœ এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটে ভর করে কিছুটা সামলে উঠে শ্রীলঙ্কা। ১৩৩ রানের অনবদ্য এক জুটি গড়ে তোলেন। দলকে ৯ থেকে ১৪২ রানে পৌঁছে দিয়ে ভাঙে তাদের জুটি। নেইল ওয়াগনারের বলে উইকেটের পেছনে বিজে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেন করুনারতেœ। ১৪৪ বলে ৭৯ রান করে ফেরেন তিনি। ইনিংসটিতে ১১টি বাউন্ডারি খেলেন করুনারতেœ।

করুনারতেœ বিদায়ের পর আবারও লঙ্কা শিবিরে বিপর্যয়ের ইঙ্গিত। ৩৪ বল মোকাবেলা করে মাত্র ৬ রানে আউট হয়ে যান অধিনায়ক চান্দিমাল। টিম সাউদি তুলে নেন তাকে। ১৫৩ বলে ৮৩ রানের ইনিংস খেলে বিদায় নেন অ্যাঞ্জেলো ম্যাথিউজও। তাকেও ফেরান সাউদি।

শেষের দিকে একাধিক ছোট ছোট জুটি গড়ে দলকে আরও কিছুটা এগিয়ে নেন নিরোশান ডিকভেলা। ৯১ বল মোকাবেলা করে ৭৩ রান করে অপরাজিত থাকেন তিনি।

টপ অর্ডারসহ লঙ্কানদের ৫ উইকেট একাই তুলে নেন টিম সাউদি। ২ উইকেট নেন নেইল ওয়াগনার। আর একটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট এবং কলিন ডি গ্র্যান্ডহোম।

ঢাকা প্রতিদিন ডটকম/১৫ ডিসেম্বর/এসকে

Loading...

Check Also

ধোনির সঙ্গে তুলনা করা বাড়াবাড়ি: আকবর

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ক্রিকেট বিশ্বে ঠাণ্ডা মাথার ব্যাটসম্যান হিসেবে সুখ্যাতি রয়েছে ভারতের কিংবদন্তি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *