Home / আন্তর্জাতিক / আমি জানি কীভাবে কাটতে হয় : খাশোগির হত্যাকারী

আমি জানি কীভাবে কাটতে হয় : খাশোগির হত্যাকারী

ডেস্ক রিপোর্ট : সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর লাশ টুকরো টুকরো করার সময় এক ঘাতক বলেছেন, আমি জানি কীভাবে কাটতে হয়। তুরস্ক ওই হত্যাকাণ্ডের যে অডিও ক্লিপটি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর কাছে পাঠিয়েছে তাতে এমনটাই শোনা যায় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। গতকাল শুক্রবার এরদোয়ান তুরস্কের ইস্তাম্বুলে কনসল্যুটে সৌদি আরবের পাঠানো কিলিং স্কোয়াডের হাতে খুনের শিকার জামাল খাশোগির হত্যা নিয়ে এ তথ্য দেন। তিনি এসময় খাশোগি হত্যা নিয়ে সৌদি আরবের বারবার অবস্থান পরিবর্তনের নিন্দা জানান।

ইস্তাম্বুলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, ‘যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স ও কানাডাসহ অন্যান্য দেশে আমরা এই হত্যাকাণ্ডের রেকর্ড পাঠিয়েছি। খাশোগির হত্যাকারী ওই ব্যক্তি স্পষ্টতই বলছেন, ‘আমি জানি কিভাবে কাটতে হয়।’ ওই ব্যক্তি একজন সেনাসদস্য। এসব বিষয় অডিও রেকর্ডিংয়ের মধ্যে আছে।’ তবে তিনি এ সংক্রান্ত আর কোনো তথ্য জানানি নি। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনসল্যুটে ঢোকার পর নিখোঁজ হন খাশোগি। প্রথমদিকে অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে ওই হত্যার দায় স্বীকার করে নেয় সৌদি। কনসল্যুটের ভেতরেই সৌদি কর্মকর্তারা খাশোগিকে হত্যা করেন। হত্যার পর তার মরদেহ টুকরো টুকরো করা হয়।

খাশোগি হত্যার ওই ঘটনা বিশ্বব্যাপী আলোচনা সমালোচনার জন্ম দেয়। আর এ ঘটনায় নানান তথ্য প্রমাণ একের পর এক আসতে থাকায় হত্যার নির্দেশদাতা হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দিকেই অভিযোগের তির। গত বৃহস্পতিবার মার্কিন সিনেটরা এ হত্যার নির্দেশদাতা হিসেবে বিন সালমানকে দায়ী করেন। আর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুবরাজের পক্ষ নেয়ায় তার সমালোচনা করেন সিনেটররা।

ঢাকা প্রতিদিন ডটকম/১৫ ডিসেম্বর/এসকে

Loading...

Check Also

ভারত-পাকিস্তানের মাঝে গোলাগুলি, নিহত ৪

  আন্তর্জাতিক ডেস্ক কাশ্মীরে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ভারত এবং পাকিস্তানের সেনারা। বুধবারের ওই সংঘর্ষের ঘটনায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *