Home / আন্তর্জাতিক / সিরিয়ার যে গ্রামে শুধুই নারীদের বসবাস

সিরিয়ার যে গ্রামে শুধুই নারীদের বসবাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৯ ডিসেম্বর : যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। সিরিয়ায় বর্তমানে এমন একটি গ্রাম আছে যেখানকার নারীরা পুরুষদের ওপর কোনভাবেই নির্ভরশীল নয়। সেখানকার নারীদের ভাষ্য, পুরুষ ছাড়া তারা অনেক ভালো আছে। খবর ইন্ডিয়ান টাইমসের।

সিরিয়ার ওই গ্রামের নাম ‘জিনওয়ার’। যুদ্ধবিধ্বস্ত দেশটির ওই গ্রামের কিছু নারী ২ বছর আছে সিধান্ত নেয় তারা পুরুষদের ওপর কোনভাবেই নির্ভরশীল হয়ে থাকবে না। নিজেরা কিছু করে নিজের পায়ে দাঁড়াবে। এবং তাই তারা করে দেখিয়েছে। বর্তমানে যা সারা বিশ্বে প্রশংসা পাচ্ছে।

নিরাপত্তার জন্য গ্রামটির প্রবেশদ্বারে কিছু নারী বন্দুক হাতে দাঁড়িয়ে আছে পাহারা দেওয়ার জন্য। নিজেদের ব্যক্তি স্বাধীনতা প্রতিষ্ঠা করতে ও দেশটির মধ্যে একটি শান্তিপূর্ণ অঞ্চল গড়ার লক্ষে এমন সিদ্ধান্ত নেয় নারীরা।

ওই গ্রামের বাসিন্দা জইনব গাভারি (২৮) বলেন, আমাদের এই গ্রামে কোন পুরুষ লোকের দরকার নেই। যেসব নারীরা নিজের পায়ে দাঁড়াতে চায় এগ্রামটি শুধু তাদের জন্য।

এছাড়া যেসব নারীর অল্প বয়সে বিয়ে হয়ে গেছে এবং সন্তান আছে কিন্তু সন্তানদের বাবা নেই তারাই গ্রামটি বেঁছে নিয়েছে।

সিরিয়ার যে গ্রামে শুধুই নারীদের বসবাস

৩৩ বছর বয়সী ওই গ্রামের আরেক নারী বলেন, আমরা এখানে এখন বিভিন্ন চাষাবাদ করছি। বিভিন্ন গাছের চারা রোপণ করেছি। এবং তারা বিভিন্ন শস্য বাজারে বিক্রি করছে। অনেক মেয়েরা এখানে তাদের বাচ্চাদের স্বাচ্ছন্দ্যে বড় করছে।

গ্রামটিতে নারীরা তাদের সন্তানদের শিক্ষিত করার জন্য তাদের স্কুলে পড়ানোর ব্যবস্থা করেছে। এছাড়া বহিরাগতদের যেকোন ধরণের হামলা রুখতে নিজেরাই অস্ত্র হাতে তুলে নিয়েছে। নিজেরাই নিয়েছে না প্রশিক্ষণ।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

স্পিনেই অষ্ট্রেলিয়ার ভাগ্য দেখছেন পন্টিং

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২৪ মে : ১৯৯৬ থেকে ২০১১ পর্যন্ত পাঁচটি বিশ্বকাপ খেলেছেন তিনি। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *