Home / জাতীয় / ‘নির্বাচনে কালো টাকা ব্যবহারকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’

‘নির্বাচনে কালো টাকা ব্যবহারকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, নির্বাচনে যারা কালো টাকা ব্যবহার করবে তাদের তালিকা তৈরি করে আইনি ব্যবস্থা নেয়া হবে। আজ বৃহস্পতিবার সকালে দুদকের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, দেশের মানুষ বা আপনারা আমরা কেউ চাই না যে নির্বাচনে কালো টাকা ব্যবহার হোক। আমাদের ইনটিলিজেন্স ইউনিটকে একটা গাইড লাইন দিয়েছি, এটি আমি প্রকাশ করতে চাই না। ছোট্ট একটি উদাহরণ দিয়ে বলছি কতগুলো গরু জবাই করলেন ইলেকশনের প্রচার শুরু হলো। কতগুলো গরু, কতগুলো খাসি জবাই করলেন, কতগুলো লাল পোস্টার করলেন। যেটা আইনসিদ্ধ নয়। সেগুলো আমাদের ইনটিলিজেন্স ইউনিট এটা কালেক্ট করে তারাও একটি তালিকা তৈরি করবেন। আমরা ওই রিপোর্ট নিয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নিব। এ বিষয়টি নিশ্চিত করব। তিনি বলেন, ফ্ল্যাট ও প্লটে কালো টাকা চলে যাচ্ছে। এ বিষয়টি দুদক অবহিত। দুদক সরকারের কাছে বেশ কিছু সুপারিশ পাঠিয়েছে। সরকার এ বিষয়ে ব্যবস্থা নেবে বলে দুদক প্রত্যাশা করে। তবে কালো টাকা যদি বিনিয়োগ হতো তাহলে দেশে কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখতে পারত।

নির্বাচনে হলফনামার বিষয়ে দুদকের ব্যবস্থা বিষয়ে জানতে চাইলে ইকবাল মাহমুদ বলেন, কিছু সত্যই বলতে হবে। সত্য সত্যই। পৃথিবীর সব দেশেই জনগণের প্রত্যাশা থাকে নেতার চরিত্র পুত-পবিত্র হতে হবে। আমাদের দেশেরও নেতার নেতৃত্বে অবশ্যেই সততা ও জবাবদিহিতা থাকতে হবে। এজন্য নির্বাচনে বলেছিলাম, যারা হলফনামায় তথ্য দেবেন তা যেন সঠিকভাবে দেন। হলফনামা পাবলিক ডকুমেন্ট। আমাদের গোয়েন্দা ইউনিট ডাউনলোড করছে। তবে কী করব ভবিষ্যৎ বলবে। আমরা বই আকারে সংরক্ষণ করছি।

ঋণ খেলাপির প্রসঙ্গে দুদক চেয়ারম্যান বলেন, এ বিষয়টি আমাদের না, ব্যাংকের। তবে যদি কেউ জালিয়াতি করে ঋণ নেন তাহলে বিষয়টি দুদকের। এজন্য প্রতিটি প্রতিষ্ঠানেই একটি অডিট রিপোর্ট দিতে হবে। অনেক কোম্পানি আছে যারা এনবিআরকে এক রকম ও ব্যাংক ঋণের ক্ষেত্রে ভিন্ন রকম অডিট রিপোর্ট দেয়। মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে অংশ নেন মাহফুজ আনাম, খায়রুল বাশার মুকুল, এমদাদুল হক মিলন, খ ম হারুন, মঞ্জুরুল আহসান বুলবুল, আবদুল কাইয়ুম, মোজাম্মেল বাবু, জ ই মামুন, মুস্তাফিজ শফি, শামীমুল হক, রাহুল রাহা, আশিষ সৈকত ও মঞ্জুরুল হক প্রমুখ।

ঢাকা প্রতিদিন ডটকম/০৬ ডিসেম্বর/এসকে

Loading...

Check Also

শাই হোপের এই ব্যাটেই স্বপ্ন ভঙ্গ টাইগারদের

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১২ ডিসেম্বর : এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের স্বপ্ন ছিল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *