Home / খেলাধুলা / পাক-ভারত সিরিজ চান পাপনও

পাক-ভারত সিরিজ চান পাপনও

ক্রীড়া ডেস্ক: ভারত-পাকিস্তান ক্রিকেট দ্বৈরথকে অনেকেই বলেন ক্রিকেটের সেরা সৌন্দর্য। এই দুই দেশের মুখোমুখি হওয়া মানেই ক্রিকেটের সব উত্তেজনাকে এক বিন্দুতে এনে জমা করে দেয়া। ক্রিকেট সমর্থকদের সবচেয়ে বেশি আকর্ষণও থাকে এই দুই দেশের মুখোমুখি ম্যাচের দিকে। অথচ, ক্রিকেট সমর্থকদের দুর্ভাগ্য, বেশ কয়েকবছর দেখা মিলছে না ভারত-পাকিস্তান সিরিজের।

সন্ত্রাসবাদের আখ্যা দিয়ে একের পর এক পাকিস্তানের সঙ্গে খেলতে অনীহা প্রকাশ করে আসছে ভারত। এমনকি দু’দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে চুক্তি স্বাক্ষর হওয়ার পরও পাক-ভারত সিরিজ আলোর মুখ দেখেনি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) একের পর এক অনুরোধ এবং চেষ্টা চালিয়ে গেলেও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বরাবরই তাতে ‘না’ করে এসেছে। অজুহাত, সীমান্ত সন্ত্রাস কিংবা কাশ্মীর ইস্যু।

বাধ্য হয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড সম্প্রতি দ্বারস্থ হয়েছে আইসিসির। ভারতের কাছে ক্ষতিপূরণ দাবি করে আইসিসির কাছে অভিযোগ দায়ের করে পিসিবি। লক্ষ্য দু’দলের মধ্যে ক্রিকেট সম্পর্ককে পূনঃপ্রতিষ্ঠা করা। কিন্তু আইসিসি পাকিস্তানের আপিল খারিজ করে দেয়ায় সে পথও রুদ্ধ হয়ে গেলো।

তবুও অনেকেই আশা প্রকাশ করছেন ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ হোক। সেই আশাবাদীদের তালিকায় রয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও। সম্প্রতি তিনি দায়িত্ব নিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও (এসিসি)।

দু’দেশের মধ্যে সিরিজ না হলেও মাঝে মধ্যে মুখোমুখি হচ্ছে ভারত এবং পাকিস্তান। যেমন সম্প্রতি আরব আমিরাতের মাটিতে মুখোমুখি হয়েছিল দু’দেশ। গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু’বার মুখোমুখি হয়েছিল তারা। দু’দলই জিতেছে একটি করে ম্যাচ। যদিও ফাইনাল জিতেছিল পাকিস্তান।
ঢাকার একটি ইংরেজি পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এসিসি প্রেসিডেন্ট হিসেবে নাজমুল হাসান পাপন বলেন, আমি চাই ক্রিকেটকে তার জায়গা ছেড়ে দেয়া হোক। এখনও ক্রিকেট বিশ্বে পাকিস্তান-ভারত ম্যাচ হচ্ছে সবচেয়ে বেশি দেখা একটি ম্যাচ। সবচেয়ে বেশি আকর্ষণীয়।

এই ইস্যুতে হলেও ভারত পাকিস্তান ম্যাচ আয়োজন করা উচিৎ বলে মনে করেন তিনি। পাপন বলেন, ‘এই বিষয়টা আমলে নিয়ে হলেও, আমরা আশা করতে পারি তারা একে অপরের বিপক্ষে খেলবে। একই সঙ্গে এশিয়ায় ক্রিকেটের উন্নতির লক্ষ্যে ভারত এবং পাকিস্তানের মধ্যে পারস্পরিক অনেক খেলা অনুষ্ঠিত হওয়া প্রয়োজন।

পাপন নিজেও চেষ্টা করছেন ভারত এভং পাকিস্তানের মধ্যকার বন্ধ তালা খুলতে। এসিসি প্রেসিডেন্ট হিসেবে এটা তার দায়িত্বও। পাপন বলেন, ‘সত্যি কথা বলতে, এটাই এখন সবচেয়ে বড় ইস্যু এবং আমরা সে চেষ্টাই চালাচ্ছি। আমি খুব আত্মবিশ্বাসী, খুব শিগগিরই ভারত-পাকিস্তানের মধ্যে সিরিজ আয়োজন হবে। বিসিসিআই এবং দেশটির খেলোয়াড়রা সবাই চায় পাকিস্তানের সঙ্গে খেলতে; কিন্তু এখানে এমন এক ইস্যু রয়েছে, যেটাকে বোর্ডগুলো বসে সমাধান করছে না।

ঢাকা প্রতিদিন ডটকম/০৩ ডিসেম্বর/এসকে

Loading...

Check Also

ভিন্ন শতকের অপেক্ষায় পঞ্চপাণ্ডব

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ ক্রিকেটকে গত এক দশকের বেশি সময় ধরে এগিয়ে নিয়ে যাচ্ছেন পঞ্চপাণ্ডব খ্যাত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *