Home / খেলাধুলা / বড় স্কোরের লক্ষ্যে টাইগাররা

বড় স্কোরের লক্ষ্যে টাইগাররা

মো. পারভেজ আবেদীন: চার স্পিনার আর ব্যাটিং নির্ভর একাদশ নিয়ে মিরপুর টেস্ট খেলছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে দলে থাকলেও খুব একটা কাজে না লাগায় মিরপুর টেস্টে সেই স্থানটাও হাঁরিয়েছেন সাম্প্রতিক সময়ের টাইগারদের নির্ভরযোগ্য পেসার মোস্তফিজ। তবে স্বস্তির বিষয় এই যে, গত দুই বছরে যেখানে টাইগারদের ওপেনিং জুটি ৩০ রানের গন্ডি পেরুতে পারেনি সেখানে ঢাকা টেস্টের প্রথম দিনে শুরুটা ভালোই করে সদ্য অভিষিক্ত হওয়া সাদমান আর দীর্ঘদিন পর টেস্টে ওপেন করা সৌম্য। ম্যাচের প্রথম ঘণ্টা স্বাচ্ছ¡ন্দে কাটিয়ে দিলেও খুব বেশিক্ষন টিকেনি এই জুটি। ইনিংসের ১৬তম ওভারেই ৪২ বলে ১৯ রান করে রোস্টন চেজের বলে স্লিপে শাই হোপের হাতে তালুবন্দি হয়ে ফেরেন সৌম্য। সৌম্যের বিদায়ের পর মনিমুলের সাথে ধীরে ধীরে জুটি গড়তে থাকেন সাদমান। তবে সেটিও বেশি দূর এগুয়নি। নিজের চেনা জাত থেকে কিছুটা বেরিয়ে লাঞ্চের আগেই ফেরেন চট্টগ্রাম টেস্টে ম্যান অব দ্যা ম্যাচ হওয়া মুমিনুল। ৪৬ বলে ২৯ রানে ক্যারিবিয় পেসার কেমার রোচের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

এরপর নিজেকে মানিয়ে অভিষিক্ত সাদমান ইসলামকে ভালোই সঙ্গ দিয়ে যাচ্ছিলেন এই নেয়ার এই ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। তবে বেশিক্ষন টিকে থাকতে ব্যর্থ হন মোহাম্মদ মিঠুন। ৬১ বলে ২৯ রান করে টানা তৃতীয়বারের মতো দেবেন্দ্র বিশুর শিকার হন তিনি। ১৫২ রানে তৃতীয় উইকেট হারিয়ে টাইগাররা তখন বড় জুটির সন্ধানে। সামান্য বিরতীতে উইকেট হাঁরালেও এক প্রান্তে অটল ছিলেন অভিষিক্ত সাদমান। ছিলেন ক্যারিয়ারের প্রথম টেস্ট হাফসেঞ্চুরির পর এগোচ্ছিলেন সেঞ্চুরির পথেই। কিন্তু ১৯৯ বলে ৭৬ রানে ফিরতে হয় দেশের হয়ে অভিষেকে দ্বিতীয় সবোচ্চ বল খেলা এই বাহাতি ব্যাটসম্যান। লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডবিøউ হয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

সাদমানের আউটের পর ক্রিজে ছিলেন বাংলাদেশের অভিজ্ঞ দুই ব্যাটসম্যান- সাকিব আল হাসান আর মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। তবে শতভাগ ফিট না থেকেও খেলা মুশি নিজের ইনিংস বেশিদূর টেনে নিতে পারেননি। লুইসের বলে পরাস্ত হয়ে ২৪ বলে মাত্র ১৪ রানেই বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন এই মিডল অর্ডারের ব্যাটিং স্তম্ভ। এরপর ক্রিজে আসেন বাংলাদেশের সহকারি কাপ্তান মাহমুদউল্লাহ রিয়াদ। সঙ্গ দেন অধিনায়ক সাকিবকে। এরপর আর উইকেট না হারিয়ে স্বস্তিতে দিন পার করেন দুই কাপ্তান। প্রথমদিন শেষে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২৫৯ রান। উইকেটে অপরাজিত সাকিব আছেন ৫৫ রানে (১১৩ বল) করে অন্য প্রান্তে মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ৩১ রানে (৫৯) করে। এখনো বাংলাদেশের ব্যাটিং লাইনে আছে মোস্তাফিজের জায়গায় দলে ফেরা লিটন দাস, মেহেদী মিরাজ। সেই সাথে আছে টাইজুল আর নাইম হাসান। মোট কথা পুরো ১১ জন ব্যাটসম্যান নিয়েই খেলছে বাংলাদেশ। এখন দেখার বিষয় কোথায় গিয়ে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস।

উল্লেখ্য, দিনের শুরুতে টস নিজেদের পক্ষে আসে বাংলাদেশের আর টস জিতে খুব বেশি সময় না নিনেই ব্যাটিং করার সিদ্ধান্ত জানান টাইগার দলপতি সাকিব আল হাসান। মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় মাঠে নামে বাংলাদেশ ও উইন্ডিজ। এই দিন বাংলাদেশের ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পরেন উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম অনীক।

ঢাকা প্রতিদিন ডটকম/৩০ নভেম্বর/এসকে

Loading...

Check Also

শ্বাসরুদ্ধকর ম্যাচে চট্টগ্রামকে বিদায় করে ফাইনালে রাজশাহী

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আন্দ্রে রাসেলের ব্যাটিং তাণ্ডবে শ্বাসরুদ্ধকর ম্যাচে অবিশ্বাস্য জয়ে ফাইনালে উন্নিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *