Breaking News
Home / খেলাধুলা / ৬৩ নট আউট ক্রিকেটে বিষাদমাখা সত্য

৬৩ নট আউট ক্রিকেটে বিষাদমাখা সত্য

ক্রীড়া ডেস্ক : ‘৬৩ নট আউট’- ক্রিকেটে বিষাদমাখা একটি সত্য। ২০১৪ সালের ২৭ নভেম্বর ক্রিকেটবিশ্বকে বিষাদে ভাসিয়ে পৃথিবী ছেড়ে গিয়েছিলেন ফিলিপ হিউজ। ৬৩ রানে ব্যাট করছিলেন থাকা সাউথ অস্ট্রেলিয়া দলের ওপেনার। শন অ্যাবটের করা একটি বাউন্সার হেলমেটের গ্রিল ফাঁকি দিয়ে এসে লাগে হিউজের ঘাড়ের বাঁ পাশে। মাঠেই মুখ থুবড়ে পড়েন। দুদিন কোমায় থেকে এইদিনে পাড়ি জমান না ফেরার দেশে।

৬৩ রানেই চিরদিন অপরাজিত রয়ে গেলেন, কিন্তু জীবনের ইনিংসে ২৫ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যানের আর ফেরা হয়নি।

সেদিন আরো ১৯টি বাউন্সার খেলেছিলেন হিউজ। ভুল করেননি একটিতেও, কিন্তু ২০তম বাউন্সারটি আর সামাল দিতে পারেননি ৫ ফুট ৭ইঞ্চি উচ্চতার ছোটখাটো গড়নের ‘দ্য কিড’ খ্যাত ফিল হিউজ।

ক্রিকেটকে জীবনের সবকিছু হিসেবে বেছে নেয়া হিউজের জীবনের সমাপ্তিও ঘটে ক্রিকেট মাঠেই। সেদিন শেফিল্ড শিল্ডের ম্যাচে বিখ্যাত সিডনি ক্রিকেট গ্রাউন্ডে নিউ সাউথ ওয়েলসের মুখোমুখি হয়েছিল ফিল হিউজের দল সাউথ অস্ট্রেলিয়া। টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন সাউথ অস্ট্রেলিয়ার অধিনায়ক জোহান বোথা।

স্বভাবতই ইনিংস সূচনা করেন হিউজ। খেলতে থাকেন বোলারদের ওপর আধিপত্য বিস্তার করেই। কাটিয়ে দেন প্রথম সেশন ও দ্বিতীয় সেশনের অর্ধেকের বেশি সময়। তখন চলছিল ম্যাচ ও দিনের ৪৯তম ওভার। ১৬০ বল খেলে ৬৩ রানে অপরাজিত হিউজ।

একের পর বাউন্সার দিয়েও হিউজের উইকেট নিতে পারছিল না নিউ সাউথ ওয়েলসের বোলাররা। ততক্ষণে ইনিংসে ২২টি বাউন্সার করেছে তারা। যার ১৯টিই খেলেছেন হিউজ। ৪৯তম ওভারের তৃতীয় বলে ইনিংসে ২৩তম ও হিউজকে ২০তম বাউন্সারটি করেন শন অ্যাবট। আগের ১৯টি বাউন্সারের মতোই পুল করতে চেয়েছিলেন হিউজ।

কিন্তু হয়নি ব্যাটে-বলে, লেগে যায় কানের নিচে ঘাড়ের অরক্ষিত জায়গায়। কয়েক সেকেন্ড ব্যথায় মাথা নুইয়ে থাকেন, হঠাৎ করেই মুখ থুবড়ে উইকেটের ওপরেই আছড়ে পড়েন হিউজ। সেই যে জ্ঞান হারালেন, আর একবারও চোখ খোলেননি তিনি। দুইদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৭ নভেম্বর তারিখে নিজের ২৬তম জন্মদিনের তিন দিন আগে আজীবনের জন্য ৬৩ রানে নটআউট থেকে যান হিউজ।

ঢাকা প্রতিদিন ডটকম/২৭ নভেম্বর/এসকে

Loading...

Check Also

কোপায় ব্রাজিল-আর্জেন্টিনা কোন গ্রুপে

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আসন্ন কোপা আমেরিকার ড্র অনুষ্ঠিত হয়েছে। ১২ দলকে ২ ভাগে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *