Home / আন্তর্জাতিক / সৌদি সম্মেলন বয়কট যুক্তরাজ্যসহ তিন দেশের

সৌদি সম্মেলন বয়কট যুক্তরাজ্যসহ তিন দেশের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৯ অক্টোবর : সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনার জের ধরে সৌদি আরবে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলন বয়কট করেছেন যুক্তরাজ্য, ফ্রান্স ও ডাচ মন্ত্রীরা। বৃহস্পতিবার বিবিসি এ তথ জানিয়েছে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স, ফ্রান্সের অর্থমন্ত্রী বুনু ল্য ম্যার এবং ডাচ অর্থমন্ত্রী ওপকা হোয়েক্সত্রাসহ আরো কয়েকজন রাজনীতিবিদ ও ব্যবসা প্রতিষ্ঠান সম্মেলন বয়কট করছে।

লিয়াম ফক্সের এক মুখপাত্র বলেছেন, লিয়ামের জন্য রিয়াদের সম্মেলনে যোগ দেয়ার ‘এটা সঠিক সময় নয়। জামাল খাশোগির নিখোঁজের বিষয়ে যুক্তরাজ্য উগ্বিগ্ন…যারা তার নিখোঁজের জন্য দায়ী তাদের অবশ্যই দোষী সাব্যস্ত করতে হবে।’

এর আগে গত সপ্তাহে বিবিসি জানিয়েছিল, খাশোগি ইস্যুতে ব্রিটিশ মন্ত্রী লিয়াম হয়তো রিয়াদের বিনিয়োগ সম্মেলনে যোগ দেবেন না। সৌদি যুবরাজ মোহাম্মাদ তার সংস্কার কার্যক্রমকে বিদেশি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরেতেই এ সম্মেলনের আয়োজন করেছেন।

গত ২ অক্টোবর রিয়াদের কট্টোর সমালোচক জামাল খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়েছে। তবে সৌদি আরব তুরস্কের দাবিকে ‘মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ’ বলে উড়িয়ে দিয়েছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

ঐক্যফ্রন্টের ভোট পেছানোর দাবি, আওয়ামী লীগের ‘না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ১৫ নভেম্বর :একাদশ সংসদ নির্বাচনের তফসিল পুননির্ধারণ করা হলেও আরো তিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *