Home / জেলার খবর / ফুলবাড়িতে সড়কে ময়লার ভাগাড়, অতিষ্ঠ জনজীবন

ফুলবাড়িতে সড়কে ময়লার ভাগাড়, অতিষ্ঠ জনজীবন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ১৪ অক্টোবর : কুড়িগ্রামের ফুলবাড়িতে সড়কের পাশে ফেলে রাখা ময়লা আবর্জনার দুর্গন্ধে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। হাট বাজারের ময়লা আবর্জনা সড়কের পাশে ফেলায় এক দিকে যেমন পরিবেশ দূষিত হয়ে পড়ছে অন্যদিকে এসব আবর্জনা পচে সৃষ্ট দুর্গন্ধে পথচারী ও নাগরিক জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। ময়লা আবর্জনার এমন অব্যবস্থাপনায় উপজেলার সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের পরিবেশ সংরক্ষণের উদ্যোগ নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদ সংলগ্ন সড়কের পাশে বালারহাট বাজারের এ সব আবর্জনা কোনও নিয়ম নীতির তোয়াক্কা না করে খোলা আকাশের নিচে ফেলে রাখা হয়েছে। পচা বর্জ্য গত এক থেকে দেড় মাস ধরে রাস্তার পাশে আছে। পচা দুর্গন্ধে ওই সড়কগুলো দিয়ে যাতায়াত করা স্কুল-কলেজগামী কোমলমতি শিক্ষার্থীরা অসুস্থ হওয়ার আশঙ্কা করছেন অভিভাবকরা।

বালারহাট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী শারমিন আক্তার, নাসরিন নাহার ও স্মৃতি রানী জানান, বহুদিন ধরে এসব ময়লা আবর্জনা সড়কের পাশে পড়ে আছে। ময়লা আবর্জনার দুর্গন্ধে এ পথ দিয়ে স্কুল-কলেজ যাওয়া কষ্টকর পড়েছে। তারা এ সব ময়লা আবর্জনা সরানোর দাবি জানিয়েছেন।

পথচারী বুলবুল ইসলাম, রফিকুল ইসলাম ও আবুল কাসেম জানান,দীর্ঘদিন ধরে ওই সব ময়লা আবর্জনা দুর্গন্ধে এক দিকে যেমন পরিবেশ দূষিত হয়ে পড়ছে অন্য দিকে কমলমতি শিশু শিক্ষার্থীরা প্রতিদিনেই এ পথ দিয়ে স্কুল কলেজ যাওয়া আসা করায় অনেকেই অসুস্থ হওয়ার আশংকা করছে।

বালারহাট বাজারের ইজারাদার আইয়ুব আলী জানান, বালারহাট বাজারে নিদিষ্ট কোন ময়লা রাখা ডাসবিন না থাকায় ব্যবসায়ীরা এ সব ময়লা সড়কের পাশে ফেলেছে। ময়লা রাখা ডাসবিনের বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হবে। আপাত যাতে দুর্গন্ধ না ছড়ায় সে জন্য আজকালের মধ্যেই সড়কের পাশে পড়ে থাকা ময়লা আবর্জনার উপর বালু দিয়ে ঢেকে দেয়া হবে।

এ ব্যাপারে নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মুসাব্বের আলী মুসা জানান, পথচারী, শিক্ষার্থী ও ইউনিয়ন পরিষদের নিকটবর্তী হওয়ায় অফিসের কর্মচারীরাও পর্চা দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছে। তবে বালু ফেলে কোন লাভ হবে না। তারা আবারও সেখানে ময়লা আবর্জনা ফেলবে। তাই এসব আবর্জনা ফেলা বালারহাট বাজারের ব্যবসায়ীদের নিষেধ করা হবে এবং দুই একদিনের মধ্যেই ট্রলি যোগে এসব ময়লা আবর্জনা দুরে কোথাও ফেলা হবে।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মাছুমা আরেফিন জানান, আমি নতুন যোগদান করেছি। তবে এলাকাবাসী লিখিত অভিযোগ করলে ময়লা আবর্জনা দ্রুত সরানোর ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

ঘরেই পরীক্ষা করুন দাঁতের ক্ষয়

লাইফস্টাইল ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২২ অক্টোবর : দাঁতে ক্যারিজ বা ক্ষয়, গর্ত এসব কিন্তু মানুষের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *