Breaking News
Home / আন্তর্জাতিক / বিশ্বের প্রথম আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী

বিশ্বের প্রথম আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : আত্মহত্যা প্রতিরোধে এবার মন্ত্রী নিয়োগ দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এ নিয়োগের মাধ্যমে প্রথমবারের মতো বিশ্ব পেতে যাচ্ছে আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতি বছর যুক্তরাজ্যে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ আত্মহত্যা করে। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসকে উপলক্ষ করে মানুষের এই করুণ পরিণতি ঠেকাতেই মন্ত্রী নিয়োগ দিলো ব্রিটিশ সরকার।

ব্রিটিশ কনসারভেটিভ দলের এমপি ও স্বাস্থ্যমন্ত্রী জ্যাকি ডোয়েল প্রাইসকে নতুন এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। আত্মহত্যা প্রতিরোধে সরকারি পদক্ষেপ হিসেবে নতুন এ মন্ত্রণালয় করে তাকে নিয়োগ দেয়া হলো। দেশটিতে ৪৫ বছরের কম বয়সী পুরুষদের মৃত্যুর অন্যতম একটি কারণ হলো আত্মহত্যা।

সদ্যগঠিত এ মন্ত্রণালয়ের কাজ হবে, বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে আত্মহত্যা ও আত্মবিনাশী কার্যক্রমগুলো নিয়ে কাজ করা। এছাড়াও বিভিন্ন ধরণের চ্যারিটি, চিকিৎসকসহ মূলত যারা আত্মহত্যার কারণে ক্ষতির সম্মুখীন হয় তাদেরকে সহযোগিতা করা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, যে সমস্ত কুসংস্কার নীরবে মানুষকে আত্মহত্যার দিকে ঠেলে দেয়, আমরা সেগুলো বন্ধ করতে পারি। তাছাড়া, আমরা আত্মহত্যার মতো করুণ বিষয়টাকে প্রতিরোধ করার মাধ্যমে অনেক মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারবো।

সদ্য নিয়োগ পাওয়া মানসিক স্বাস্থ্য, অসমতা ও আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী ডোয়েল প্রাইস বলেন, স্বাস্থ্যমন্ত্রী থাকার সময় এমন অনেক মানুষের সঙ্গে আমার সাক্ষাত হয়েছে যারা আত্মহত্যার কারণে প্রিয়জনদের হারিয়েছেন। তাদের এই স্বজন হারানোর বেদনার গল্প আমাকে নিয়মিত তাড়া করে বেড়ায়।

ঢাকা প্রতিদিন ডটকম/১০ অক্টোবর/এসকে

Loading...

Check Also

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ওলটপালট মার্কিনিদের চক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে টানা দুই ঘণ্টা ধরে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *