Home / আন্তর্জাতিক / ঠাণ্ডায় নদী জমে বরফ

ঠাণ্ডায় নদী জমে বরফ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৯ অক্টোবর : ভারতের হিমাচল প্রদেশে ভারি তুষারপাতের ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জীবনযাত্রা। অসময়ের তুষারপাতে রাজ্যের উপরি অংশে লাহুল-স্পিতি উপত্যকায় তাপমাত্রার পারদ হিমঙ্কের অনেকটাই নিচে নেমে গেছে। ছাত্রু এলাকায় সম্পূর্ণ জমে গিয়েছে চন্দ্রা নদী।

জমে গিয়েছে হিমাচলের বিভিন্ন হ্রদও। তুষারপাতের ফলে কারগা এলাকায় ঠিরোট বিদ্যুৎকেন্দ্রে ৩৩ কিলোওয়াটের বিদ্যুতের তার ছিঁড়ে জেলার ৫২১টি আদিবাসী গ্রামে ১০ দিন ধরে বিদ্যুৎ সংযোগ নেই। পানির সরবরাহও বন্ধ। রোটাং পাস, কানঝুম পাস এবং বারালাচা পাসে ভারি তুষারপাত হওয়ায় রাস্তা বন্ধ হয়ে থমকে যায় সড়ক পরিবহন। পরে অবশ্য দ্রুত রাস্তার একাংশ পরিষ্কার করে বোর্ড রোড অর্গানাইজেশন বা বিআরও।

তারপরও কিছুটা স্বাভাবিক হয় যান চলাচল। ইন্ডো-টিবেটার বর্ডার পুলিশ বা আইটিবিপি কাজ চালাচ্ছে বিদ্যুৎ, পানি এবং সংযোগ ব্যবস্থার পুনর্গঠনে। তবে রাস্তা বন্ধ থাকায় রসদ এবং জ্বালানি জোগাড়ে অসুবিধা হচ্ছে উদ্ধারকারী দলের। স্থানীয় বাসিন্দা এবং পর্যটকসহ কয়েকশ’ জনকে এয়ারলিফট করেছে বিমান বাহিনীর সদস্যরা।

লাহুল-স্পিতি জেলা ছাড়া কুল্লু, কিন্নৌর এবং চম্বা জেলাতেও ভারি তুষারপাত হওয়ায় অসময়ে শীত আসার ইঙ্গিত। আগামীকাল বুধবার পর্যন্ত আরও ভারি তুষারপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সূত্র : আজকাল

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

কাউকে অহেতুক হয়রানি না করতে নির্দেশ দেয়া হয়েছে: ইসি রফিকুল

ময়মনসিংহ প্রতিনিধি : কাউকে অহেতুক হয়রানি না করতে সব বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *