Home / আন্তর্জাতিক / রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
রসায়নে নোবেল পেলেন আর্নল্ড, স্মিথ ও উইন্টার

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক : রসায়নে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রান্সিস এইচ আর্নল্ড, জর্জ পি স্মিথ এবং স্যার গ্রেগরি পি উইন্টার। এদের মধ্যে এনজাইমের বিবর্তনের জন্য ফ্রান্সিস এইচ আর্নল্ডকে এবং পেপটাইড ও অ্যান্টিবডির ফেজ প্রদর্শনের জন্য জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি উইন্টারকে মর্যাদাপূর্ণ এ পুরস্কার দেয়া হয়েছে।

আজ বুধবার সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা অ্যাকাডেমিতে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় পৌনে ৪টা) বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

এর আগে মঙ্গলবার পদার্থবিদ্যায় ‘লেজার ফিজিক্সে’ বিশেষ উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে নোবেল পুরস্কার পান আর্থার আসকিন, জেরার্ড মোরউ ও ডোননা স্ট্রিকল্যান্ড।

সোমবার (০১ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন মার্কিন গবেষক জেমস পি. অ্যালিসন ও জাপানের তাসুকো হনজো।

এছাড়া আগামীকাল শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টায় শান্তিতে এবং সোমবার বেলা ১১টা ৪৫ মিনিটে অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
তবে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়ার হচ্ছে না। ২০১৯’এ এবারেরটি যোগ করে একসঙ্গে দু’টি পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নোবেল কমিটি।

এদিকে, ২০১৭ সালের ৪ অক্টোবর ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির বিকাশের জন্য রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন সুইজারল্যান্ডের জাক দুবোচে, জার্মান বংশোদ্ভূত ইওয়াখিম ফ্রাংক ও স্কটিশ বংশোদ্ভূত রিচার্ড হেন্ডারসন৷

ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপি নিয়ে যে গবেষণার জন্য এই তিন বিজ্ঞানী এ পুরস্কার পান, তাদেরই কল্যাণে বায়োমলিকিউলগুলোর সরলতর ও উন্নততর ইমেজিং সম্ভব হয়৷ যা রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর ভাষায়, ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপি জীবনের মলিকিউলগুলোর ইমেজিং করার একটি সহজ পন্থা।

ঢাকা প্রতিদিন ডটকম/০৩ অক্টোবর/এসকে

Loading...

Check Also

ভোলার ঘটনা নিয়ে ফেসবুকে রঙ ছড়ালে কঠোর ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : ভোলার ঘটনা নিয়ে শান্তি বিনষ্টের উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে রঙ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *