Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণের বল ট্রাম্পের কাছে ছুঁড়লেন মুন

উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণের বল ট্রাম্পের কাছে ছুঁড়লেন মুন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২১ সেপ্টেম্বর : উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণের বলটি এবার যুক্তরাষ্ট্রের দিকে ছুঁড়ে দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। তিনদিনের উত্তর কোরিয়া সফর শেষে বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরবর্তী পদক্ষেপের ওপর নির্ভর করছে কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিযে আনা এবং উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ।

মুন জানিয়েছেন, পিয়ংইয়ংয়ে বৈঠকে কিম প্রথমবারের মতো জানিয়েছেন পারমাণবিক অস্ত্র ধ্বংসে তিনি বিশেষ কিছু পদক্ষেপ নিতে চান এবং নিরস্ত্রীকরণের বিষয়টি তিনি পুর্নব্যক্ত করেছেন।

মুন বলেন, ‘চেয়ারম্যান কিম দ্রুত সম্পূর্ণ নিরস্ত্রীকরণে এবং অর্থনৈতিক উন্নয়নে নজর দেওয়ার বিষয়ে তার ইচ্ছার কথা প্রকাশ করেছেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘তিনি (কিম) বলেছেন নিরস্ত্রীকরণ প্রক্রিয়া দ্রুত শুরু করতে মাইক পম্পেও শিগগিরই উত্তর কোরিয়া সফর করবেন এবং প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আরেকটি বৈঠক অদূর ভবিষ্যতে হবে বলে তিনি আশা করছেন।’

এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে কিম জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র যদি পদক্ষেপ নেয় তাহলে তিনি উত্তর কোরিয়ায় পরিদর্শকদের প্রবেশে এবং ইয়ংবায়ুন পরমাণু কেন্দ্র বন্ধ করতে অনুমতি দিতে পারেন।

পারমাণবিক অস্ত্র নির্মাণের প্রথম ধাপটি শুরু হয় ইয়ংবায়ুন পরমাণু কেন্দ্রে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, এই পরমাণু কেন্দ্রটি ধ্বংস করা একটি বিশাল পদক্ষেপ। আর এটি নির্ভর করছে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরবর্তী আলোচনার ওপর। মুন সংবাদ সম্মেলনে উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

কাউকে অহেতুক হয়রানি না করতে নির্দেশ দেয়া হয়েছে: ইসি রফিকুল

ময়মনসিংহ প্রতিনিধি : কাউকে অহেতুক হয়রানি না করতে সব বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *