Home / আন্তর্জাতিক / ‘২৫ বছর ধরে বৌদ্ধ ধর্মগুরুদের যৌন নির্যাতনের বিষয়ে জানি’

‘২৫ বছর ধরে বৌদ্ধ ধর্মগুরুদের যৌন নির্যাতনের বিষয়ে জানি’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৭ সেপ্টেম্বর : বৌদ্ধ ধর্মগুরু দালাইলামা জানিয়েছেন, প্রায় ২৫ বছর ধরে তিনি বৌদ্ধ ধর্মগুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে ওয়াকিবহাল। এটা নতুন কোনো বিষয় নয়।

নেদারল্যান্ডসে বৌদ্ধ ধর্মগুরুদের হাতে যৌন অত্যাচার বা ধর্ষণের শিকার হওয়া নির্যাতিতারা একটি অভিযোগ জমা দিয়েছেন। দেশটিতে সফররত দালাইলামার সঙ্গে তারা দেখা করার দাবি জানিয়েছিলেন। শুক্রবার সেই নির্যাতিতাদের সঙ্গে দেখা করেন তিনি।

পরে ডাচ জাতীয় টিভিকে দেয়া সাক্ষাৎকারে দালাইলামা বলেন, ‘এটা কোনো নতুন বিষয় নয়। আমি আগে থেকেই জানি।’

৮৩ বছরের এই ধর্মগুরু জানান, ১৯৯০ সালে ধরমশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই একজন তাকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান।

তিনি বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধের আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক। এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোর ভাবে বিষয়টি দেখা উচিত।

দালাইলামার ইউরোপের মুখপাত্র সেতেন স্যামদুপ ছোয়েকাপা জানিয়েছেন, দলাইলামা বরাবরই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন ও অন্যান্য অনৈতিক কাজের নিন্দা জানিয়ে এসেছেন। এ বছরের নভেম্বরে ফের ধরমশালায় বৌদ্ধ ধর্মগুরুদের সম্মলেন রয়েছে। সেই সময় বিষয়টি নিয়ে আলোচনা হবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

কুয়াকাটায় মাছ ধরতে গিয়ে ৩৩ জে‌লে নিখোঁজ

কুয়াকাটা প্রতিনিধি পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন ব‌ঙ্গোপসাগ‌রে মাছ ধর‌তে গিয়ে ৩৩ জে‌লে নিখোঁজ হয়েছেন। শুক্রবার (২১ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *