Home / আন্তর্জাতিক / সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেন

সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেন

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নাজরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেন। দেশটির সেনাবাহিনী ও পপুলার কমিটির সদস্যরা ইয়েমেনে সৌদি জোটের হামলার জবাবে নাজরানে ওই হামলা চালিয়েছে।

ইয়েমেনের আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল মাসিরাহ বলছে, ইয়েমেন আর্মি ও পপুলার কমিটি নাজরানে সৌদি সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে দেশীয় প্রযুক্তিতে তৈরি দুটি জেলজাল-১ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইয়েমেন সেনাবাহিনীর এই আর্টিলারি ইউনিট একই এলাকায় সৌদি সেনাবাহিনীর গাড়িতে কাতিউশা রকেট হামলা চালিয়েছে।

দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তের জিজান এলাকায় সৌদি সেনাবাহিনীর ঘাঁটি এবং সৈন্যদের অবস্থান লক্ষ্য করে আরেকটি হামলা চালিয়েছে ইয়েমেন। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের নিয়মিত বেসামরিক নাগরিকদের হত্যা এবং হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে।

সৌদি জোট বিগত তিন বছর থেকে ইয়েমেনের অসহায় মানুষের ওপর ব্যাপক হামলা চালিয়ে আসছে। কিন্তু রিয়াদ এখনো পর্যন্ত ইয়েমেনে তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি।

২০১৫ সালের মার্চ থেকে সৌদি আরব এবং আরো কয়েকটি আরব দেশ ইয়েমেনের হুথি আনসারুল্লাহ বিদ্রোহীদের বিরুদ্ধে নিয়মিত বিমান হামলা চালিয়ে আসছে। সৌদির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত দেশটির পলাতক সাবেক প্রেসিডেন্ট আব্দে রাব্বু মানসুর আল-হাদিকে পনুরায় ক্ষমতায় বসানোর লক্ষ্যে এ হামলা শুরু করে তারা।

গত ২৫ মার্চ ইয়েমেনের মানবাধিকারবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে অন্তত ছয় লাখ বেসামরিক মানুষ হতাহত হয়েছে। এছাড়া যুদ্ধ এবং যুদ্ধসংশ্লিষ্ট অবরোধের কারণে দেশটিতে দুর্ভিক্ষ দেখা দিয়েছে।
সূত্র : তাসনিম নিউজ অ্যাজেন্সি।

ঢাকা প্রতিদিন ডটকম/০৯ সেপ্টেম্বর/এসকে

Loading...

Check Also

সংস্কার হবে ফারাক্কা ব্রিজ, পাশে তৈরি হচ্ছে সেতু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৯ সেপ্টেম্বর : আগামী অক্টোবর মাসে ভারতের ফারাক্কা ব্রিজের সংস্কার কাজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *