Home / আন্তর্জাতিক / রিজার্ভ চুরিতে জড়িত হ্যাকারের নাম প্রকাশ
রিজার্ভ চুরিতে জড়িত হ্যাকারের নাম প্রকাশ

রিজার্ভ চুরিতে জড়িত হ্যাকারের নাম প্রকাশ

ডেস্ক রিপোর্ট : ২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। ওই চুরিতে উত্তর কোরিয়ার এক হ্যাকার জড়িত ছিলেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, ওই ব্যক্তির নামও প্রকাশ করেছে দেশটি। তার নাম পার্ক জিউন হিউক। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণের দায়ে তার বিচার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স, ওয়াশিংটন পোস্ট।

পার্কের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, তিনি ‘লাজারাস গ্রুপ’ নামের একটি হ্যাকার দলের সদস্য। এই দলটি উত্তর কোরিয়ার সরকারি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে। তারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের মাধ্যমে হামলা চালায়। পার্ক ২০১৬ ও ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিনে সাইবার আক্রমণের চেষ্টা চালিয়েছিলেন।

মার্কিন বিচার বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল জন ডেমারস জানিয়েছেন, বিচার বিভাগের জন্য এই তদন্ত ছিল অত্যন্ত জটিল। ২০১৪ সালে সনি পিকচার্সে সাইবার হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন পার্ক জিউন হিউক। একইসঙ্গে ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতেও মূল প্রোগ্রামারের দায়িত্বে ছিলেন তিনি। যুক্তরাষ্ট্র বহুদিন ধরেই দাবি করে আসছে উত্তর কোরিয়ার হ্যাকাররাই সাইবার হামলার জন্য দায়ী। সনি পিকচার্সে সাইবার হামলা চালিয়ে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করে দেয়া হয়।

অভিযোগ প্রমাণ হলে এই হ্যাকারের সর্বোচ্চ পাঁচ বছরের সাজা হতে পারে। এ ছাড়া তার বিরুদ্ধে আনা আরেক অভিযোগে (ওয়ার ফ্রড) সাজা হতে পারে সর্বোচ্চ ২০ বছর।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার চুরি করে নেয় দুর্বৃত্তরা। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কা এবং ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে। এ ঘটনার প্রায় একমাস পর ফিলিপাইনের একটি সংবাদ মাধ্যমের খবরে বিষয়টি বাংলাদেশ জানতে পারে।

ঢাকা প্রতিদিন ডটকম/০৭ সেপ্টেম্বর/এসকে

Loading...

Check Also

খাশোগিকে হত্যার কথা স্বীকার করলো সৌদি আরব

ডেস্ক রিপোর্ট : রাজতান্ত্রিক সৌদি সরকার শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দেশটির সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগিকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *