Home / অর্থ-বাণিজ্য / বেড়েছে সবজির দাম

বেড়েছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর অধিকাংশ কাঁচাবাজারে গত সপ্তাহের তুলনায় গড়ে প্রতি কেজি সবজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। শুক্রবার রাজধানীর বাজারগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজারে গিয়ে দেখা গেছে, বেগুনের দাম গত সপ্তাহের তুলনায় ১০ টাকা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এছাড়া প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ১০ টাকা বেড়ে ৪০ টাকা, টমেটো ৯০ টাকা, ভে-ি ৪০, পটল ৪০ টাকা, বরবটি ৬০ টাকা এবং কাকরোল বিক্রি হচ্ছে ৫০ টাকা। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৪০ টাকা, পেঁপে ৩০ টাকা, করলা ৬০ থেকে টাকা, গাজর ৬০ টাকা, আলু ২০ টাকা, প্রতি পিস বাঁধাকপি আকারভেদে ৩০ থেকে ৪০ টাকা, প্রতি পিস ফুলকপি ৩০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা। ধনিয়াপাতা কেজি ১৬০ টাকা, কাচাকলা হালি ২৫ টাকা, লাউ প্রতি পিস আকারভেদে ৬০ টাকা, এছাড়া কচুর ছড়া ৪০ টাকা, লেবু হালি ২০ টাকা।

এদিকে ব্রয়লার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি ১৬০ টাকা, কক মুরগি ২১০ টাকা কেজি। গরুর মাংস ও খাসির মাংস বিক্রি হচ্ছে সরকারের নির্ধারণ করা দামেই।
পাইকারি বাজারে ডিমের দামও বাড়তি। প্রতি হালি হাঁসের ডিম ৪০, মুরগির লাল ডিম ৩২ ও সাদা ডিম ৩১ টাকা। প্রায় এক মাস ধরে ডিমের দাম বাড়তি।

অপরদিকে, প্রতিবছর কোরবানির ঈদে চাহিদা বাড়ে আদা, রসুন ও পেঁয়াজের। আর প্রতিবছরই এ সময়ে এগুলোর দামও অস্থিতিশীল হয়ে ওঠে। এবারো ব্যতিক্রম হয়নি। শুক্রবার রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে পণ্যগুলোর দাম বেড়েছে কেজিতে পাঁচ টাকা থেকে শুরু করে ১৫ টাকা পর্যন্ত। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ টাকায়। অন্যদিকে, ভারতীয় পেঁয়াজের কেজিও এখন ৪০ টাকা।

এদিকে, কেজিতে ১০ টাকা দাম বেড়ে আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ৭০ টাকা করে। আর দেশি রসুন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। প্রতি কেজিতে ১৫ টাকা দাম বেড়ে আমদানি করা আদা বিক্রি হচ্ছে ১২০ টাকায়।
একজন বিক্রেতার কাছে এই দাম বাড়ার কারণ জানতে চাওয়া হলে তিনি বলেন, পেঁয়াজের বাজারটায় মজুদদার যারা, তারাই সম্ভবত এই কাজটা করে। আদা, রসুন স্বাভাবিক, কোরবানি আইলে তো স্বাভাবিক। এটা ঐতিহ্য। কিছু তো বাড়তেই হয়। এইভাবে বাড়ে আর কী। একজন আদা বিক্রেতা বলেন, চায়নাডা মনে করেন, আগে বেচছি ৭০ টাকা, ৮০ টাকা। এখন ১২০ টাকা বেচি। ৯৫/৯০ টাকা কেনা। তবে পণ্যগুলোর দাম পাইকারি বাজারেই বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন খুচরা বিক্রেতারা।

এদিকে, আদা, রসুন ও পেঁয়াজ ছাড়া বাজারে জিরা, দারুচিনি এবং এলাচসহ অন্য মসলাগুলোর দাম মোটামুটি স্থিতিশীল রয়েছে।

ঢাকা প্রতিদিন ডটকম/১০ আগস্ট/এসকে

Loading...

Check Also

বেনাপোল কাস্টম ও ঢাকা চেম্বারের উদ্যোগে বাণিজ্য সংলাপ

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৭ এপ্রিল : বেনাপোল কাস্টম হাউস ও ঢাকা চেম্বার অব কমার্স ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *