Home / আন্তর্জাতিক / সাইকেল চালিয়ে হজপালনে দুই বন্ধু

সাইকেল চালিয়ে হজপালনে দুই বন্ধু

ডেস্ক রিপোর্ট : পবিত্র হজ পালনের উদ্দেশ্যে মেসিডোনিয়ার দুই যুবক সাড়ে ৩ হাজার কিলোমিটার পথ বাই সাইকেলে পাড়ি দিয়ে সৌদি আরবের উদ্দেশে রওয়ানা হয়েছেন। তরুণ আইনজীবী সেনাদ ইদরিসি এবং ইমাম আমির আসলানি নামের ওই দুই বন্ধু দক্ষিণ মেসিডোনিয়ার তিতোভো এলাকা থেকে তারা যাত্রা শুরু করেছেন। ইতোমধ্যে তারা তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছেছেন।

এই দুইজনকে পবিত্র হজ পালন করতে তিন মহাদেশের ছয়টি দেশ পাড়ি দিতে হচ্ছে। দুই বন্ধু নিজেদের এই ঐতিহাসিক ভ্রমণে একটি ক্যামেরা সঙ্গী করেছেন। তারা পরবর্তী প্রজন্মের জন্য এই স্মৃতি রেখে যাতে চান।
ইদরিসি বলেন, ইসলামের নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবায়ে কেরাম এবং ইসলামের প্রাথমিক যুগে মুসলমানরা পায়ে হেঁটে হজ পালন করতে যেতেন। হজপালনে তাদের সেই স্মৃতি, ত্যাগ ও আত্মনিবেদনের বিষয়গুলো গভীরভাবে হৃদয় দিয়ে অনুধাবন করার জন্য তারা বাই সাইকেলে চড়ে হজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

সাইকেলে চেপে হজে যাওয়ার জন্য বিগত দুই বছর ধরে প্রস্তুতি নিচ্ছিলেন দুই বন্ধু। তাদেরকে পরিবারের সদস্য, বন্ধু-বান্ধবরা সমর্থন করছেন। মেসিডোনিয়ার অনেকে সামাজিক মাধ্যমে তাদের এই অদম্য ভ্রমণকে অনুসরণ করছেন।

ইস্তাম্বুলে পৌঁছালেও পবিত্র মক্কা নগরীতে পৌঁছাতে তাদের আরো ৩০ থেকে ৩২ দিন লাগবে। ফেরিতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে মিসর ও জর্ডান হয়ে তারা সৌদি আরবে প্রবেশ করবেন।

এর আগে, ২০১৬ সালে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সাইকেল চালিয়ে সৌদি আরবে যান এক চীনা মুসলিম। চীনের জিংজিয়াংয়ের অধিবাসী সেই মুসলমানের নাম মুহাম্মদ। চীন থেকে সাইকেল চালিয়ে সৌদি পৌাঁছতে তাকে ৮ হাজার ১৫০ কিলোমিটার ভ্রমণ করতে হয়েছিলো।

ঢাকা প্রতিদিন ডটকম/১৬ জুলাই/এসকে

Loading...

Check Also

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবককে আগুনে পুড়িয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ১৯ এপ্রিল : সাউথ আফ্রিকায় নরসিংদীর পলাশ উপজেলার অনিক (২২) নামে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *