Home / আন্তর্জাতিক / মিয়ানমারে সংঘর্ষে ১২ সেনা নিহত

মিয়ানমারে সংঘর্ষে ১২ সেনা নিহত

ডেস্ক রিপোর্ট : মিয়ানমারে সেনাবাহিনী ও শান বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে ১২ সেনা সদস্য ও একজন বিদ্রোহী নিহত হয়েছেন। সংঘর্ষে আহত হয়েছেন আরো অনেকে। চলতি সপ্তাহে দেশটির শান রাজ্যের মং কুং শহরে বিদ্রোহী গোষ্ঠী রিস্টোরেশন কাউন্সিল অব শান স্টেট (আরসিএসএস) ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে।

মিয়ানমারের ইংরেজি দৈনিক দ্য ইরাবতি জানিয়েছে, সংঘর্ষে আরসিএসএসের বেশ কিছু সদস্যও আহত হয়েছেন।

স্থানীয় সূত্র বলছে, শান রাজ্যের মং কুং এলাকায় গত চারদিনের লড়াইয়ে শত শত মানুষ গ্রাম ছেড়ে পালিয়েছেন। দলটির নিয়ন্ত্রিত স্থানীয় একটি সংবাদমাধ্যম বলছে, আরসিএসএস ও তাই ফ্রিডম হতাহতের তথ্য নিশ্চিত করেছে।

ড্রোন ও আর্টিলারি ঢালসহ মিয়ানমার সেনাবাহিনীর বেশ কিছু অস্ত্র ছিনিয়ে নেয়ার দাবি করেছে আরসিএসএস। আরসিএসএসের মুখপাত্র লে. কর্নেল সাইও সংঘর্ষে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন।

তাই ফ্রিডমের এক প্রতিবেদনে বলা হয়েছে, মং কুং এলাকার আকাশে সেনাবাহিনীর হেলিকপ্টার টহল দিচ্ছে। তবে সেনা হেলিকপ্টার থেকে শুধুমাত্র সংঘর্ষপ্রবণ এলাকায় টহল দেয়া হচ্ছে এবং আরসিএসএসের অবস্থানে গোলাবর্ষণ করা থেকে বিরত রয়েছে মিয়ানমার সেনাবাহিনী।

সংঘর্ষপ্রবণ এলাকা থেকে স্থানীয় জাতিগত শান গোষ্ঠীর সদস্যদের গ্রাম ছেড়ে পালানোর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শানদের এই গ্রামগুলোর অবস্থান মং কুং শহর থেকে ১০ মাইল দূরে। স্থানীয় দাতাগোষ্ঠীগুলো বাস্ত্যুচুত মানুষকে মং কুং শহরের বৌদ্ধ মন্দিরে আশ্রয় দিয়েছে।

সংঘর্ষ অব্যাহত থাকায় অভ্যন্তরীণভাবে বাস্ত্যুচুত মানুষের পরিস্থিতি আরো খারাপ আকার ধারণ করছে। স্থানীয় কিছু দাতা সংস্থা বাস্ত্যুচুত মানুষদের মাঝে খাবার সামগ্রী বিতরণ করেছে।

ঢাকা প্রতিদিন ডটকম/১৪ জুলাই/এসকে

Loading...

Check Also

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবককে আগুনে পুড়িয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম ১৯ এপ্রিল : সাউথ আফ্রিকায় নরসিংদীর পলাশ উপজেলার অনিক (২২) নামে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *