Home / আন্তর্জাতিক / থাই গুহা থেকে ৪ কিশোর উদ্ধার
থাই গুহা থেকে ৪ কিশোর উদ্ধার

থাই গুহা থেকে ৪ কিশোর উদ্ধার

ডেস্ক রিপোর্ট : থাইল্যান্ডের উত্তরাঞ্চলের গুহায় আটকেপড়া ফুটবলারদের মধ্যে চার কিশোরকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। আজ রোববার কিশোর ফুটবলারদের উদ্ধারে অভিযানে নেমেছে উদ্ধারকারী দল।

এ উদ্ধার কার্যক্রমে জড়িত চিয়াং রাই স্বাস্থ্য বিভাগের প্রধান তোসসাথেপ বোনথোং জানান, চারজনকে উদ্ধার করা হয়। পরে তাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য স্থানীয় হাসপাতালে নেয়া হচ্ছে।

রোববার স্থানীয় সময় সকাল ১০টায় ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য এই উদ্ধার অভিযান শুরু করেন।

থাই টেলিভিশন চ্যানেল স্প্রিং নিউজ বলছে, স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম কিশোরকে গুহা থেকে বের করে আনার পর হাসপাতালে নেয়া হয়েছে। পরে ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় কিশোরকে নিয়ে আসেন উদ্ধারকারীরা। এর ১৬ মিনিট পর তৃতীয় কিশোরকেও গুহার ভেতর থেকে বাইরে নিয়ে আসা হয়।

স্থানীয় গণমাধ্যম ব্যাংকক পোস্ট বলছে, অভিযানের প্রথম দফায় থ্যাম লুয়াং গুহার প্রবেশপথের কাছাকাছি দুই কিশোরকে নিয়ে আসছে উদ্ধারকারীরা। উদ্ধার মিশনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

দীর্ঘ প্রায় ৪ কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে এই কিশোররা শেষ পর্যন্ত বের হয়ে আসতে পারবে কি-না সেটি নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন আন্তর্জাতিক গুহা বিশেষজ্ঞরা।

গুহায় উদ্ধারকারীদের এ অগ্নিপরীক্ষা দেশি-বিদেশি গণমাধ্যমের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এই কিশোরদের উদ্ধার অভিযান সফল হলে দেশটির আগামী বছরের সাধারণ নির্বাচনে থাই জান্তা সরকারের জন্য ইতিবাচক ফল বয়ে নিতে আসতে পারে।

আগামী দুই সপ্তাহ উত্তর থাইল্যান্ডে ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। রোববার সকালের দিকেও গুহার পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টিপাত হয়েছে। সময় এবং বন্যার পানির সঙ্গে লড়াই করে কিশোরদের বাঁচানোর প্রাণপন চেষ্টা চালানো হচ্ছে। ভারী বর্ষণে কিশোরদের আটকাস্থান তলিয়ে যাওয়ার শঙ্কায় আজ চূড়ান্ত অভিযান শুরু করা হয়।

গত ২৩ জুন থেকে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থ্যাম লুয়াং গুহায় আটকা রয়েছে স্থানীয় কিশোর ফুটবল দলের ১১ সদস্য ও তাদের কোচ। প্রথম দিকে আগামী ডিসেম্বর অথবা জানুয়ারির আগে পানি না কমিয়ে যাওয়া পর্যন্ত উদ্ধার ঝুঁকিপূর্ণ বলে জানানো হলেও ভারী বর্ষণে গুহায় পানি বেড়ে যাওয়ার শঙ্কায় দ্রুত অভিযানের সিদ্ধান্ত নেয়া হয়।

উদ্ধার অভিযানে অংশ নেয়া সেনাবাহিনী একজন কমান্ডার বলেছেন, আবহাওয়ার ওপর নির্ভর করে কিশোরদের উদ্ধারে তিন থেকে চারদিন সময় লাগতে পারে।

উদ্ধার মিশনে অংশ নেয়া অস্ট্রেলিয়ান এক চিকিৎসক শনিবার গুহায় কিশোরদের স্বাস্থ্য পরীক্ষার পর সবুজ সংকেত দেন। এরপরই চূড়ান্ত অভিযানের সিদ্ধান্ত নেয়া হয়। কর্তৃপক্ষ বলছে, উদ্ধারকারী মিশনে অংশ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের ডুবুরিরা; বিশেষ করে ইউরোপের।

ঢাকা প্রতিদিন ডটকম/০৮ জুলাই/এসকে

Loading...

Check Also

হুয়াওয়ে ইস্যুতে ট্রাম্প ও ট্রুডো দূরে থাকছেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৮ ডিসেম্বর : চীনা বহুজাতিক টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *