Home / আন্তর্জাতিক / গুহায় আটকে পড়া ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

গুহায় আটকে পড়া ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

ডেস্ক রিপোর্ট : থাইল্যান্ডের গভীরতম গুহায় আটক পড়া ১২ ক্ষুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু করেছে সুদক্ষ ডুবুরি দল। স্থানীয় সময় আজ রোববার সকাল ১০টার দিকে উদ্ধারকারী দল গুহায় প্রবেশ করে।
আবহাওয়া অনুকূলে আসায় ও গুহার ভেতরে পানির স্তর কমতে থাকায় থাইল্যান্ডের চিয়াং রাইয়ের গভর্নর নারুংসাক ওস্তানাকর্ন রোববার সকালে অভিযান শুরুর ঘোষণা দেন। উদ্ধার অভিযানে অংশ নেয়া ডুবুরীদের মধ্যে ৫জন থাইল্যান্ডের এবং ১৩ জন বিদেশি ডুবুরি রয়েছেন।

প্রথম জনকে উদ্ধারেই ১১ ঘণ্টা সময় লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সবাইকে বের করে আনতে দুই থেকে চার দিন লাগতে পারে। তবে সবকিছু আবহাওয়া ও গুহার ভেতরে থাকা পানির মাত্রার ওপর নির্ভর করছে।
গত ২৩ জুন বেড়াতে গিয়ে সেখানে আটকে পড়ে ১২ কিশোর এবং তাদের ফুটবল কোচ। তারা গুহায় ঢোকার পর হঠাৎ ভারী বৃষ্টি এবং এতে সৃষ্ট বন্যায় ডুবে যায় গুহামুখ। ভেতরেও ঢুকে পড়ে পানি।

ধারণা করা হচ্ছিল, এই গুহায় কিশোরের দল মাসব্যাপী থাকতে পারবে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় আশঙ্কা করা হচ্ছে, আবারো বৃষ্টির পানি গুহায় ঢুকে যেতে পারে। তাই দ্রুত তাদের বের করে আনতে এ উদ্ধার অভিযান।
উদ্ধারকারী দলের প্রধান নারংসাক ওজতনাকন গুহার কাছে থাকা সাংবাদিকদের বলেন, আজকের দিনটি ডি-ডে। কিশোরেরা যেকোনো ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত।

অভিযানের প্রস্তুতি হিসেবে গুহার প্রবেশমুখের কাছের এলাকা পরিষ্কার করা হয়েছে। সরিয়ে নেয়া হয় উদ্ধারকারী দলের বাইরের সব লোকজন। এখন সেই এলাকায় কেবল ডুবুরি দল, চিকিৎসক ও নিরাপত্তা বাহিনীর কর্মীরা রয়েছেন।

কর্তৃপক্ষ আগে জানিয়েছিল, শত শত সাংবাদিক সেখানে জড়ো হয়েছিলেন। কিন্তু উদ্ধার অভিযানের জন্য তাদের সরানোটা প্রয়োজন ছিল।

প্রথমে ডুবসাঁতারের মাধ্যমে তাদের বের করে আনার কথা ভাবা হয়েছিল। কিন্তু বেশির ভাগ কিশোর সাঁতার জানে না। ডুবসাঁতারের মাধ্যমে কীভাবে পাঁচ-ছয় ঘণ্টার কাদাযুক্ত ও অনেক স্থানের সংকীর্ণ পথ পাড়ি দিয়ে তারা বাইরে আসবে, তা নিয়ে সংশয় দেখা দেয়। এর মধ্যে গত বৃহস্পতিবার রাতে সামান কুনান নামের এক ডুবুরি আটকে পড়া ব্যক্তিদের অক্সিজেন সরঞ্জাম দিয়ে ফেরার পথে মারা যান।

ঢাকা প্রতিদিন ডটকম/০৮ জুলাই/এসকে

Loading...

Check Also

বিশ্বকাপ মঞ্চে যে কারণে আলোচিত ক্রোয়েশিয়ার নারী প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৬ জুলাই : ফ্রান্সের বিশ্বকাপের স্বপ্নের শিরোপা জয়ের পর বিজয়োৎসব শুরু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *