Home / তথ্য প্রযুক্তি / ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার

৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার

ডেস্ক রিপোর্ট : সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে কড়া ব্যবস্থা নিয়েছে টুইটার। ‘শুদ্ধি অভিযান’ চালিয়ে গত দুই মাসে ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মাইক্রো ব্লগিং এ সাইটটি। ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে খবরটি জানায় প্রযুক্তি বিষয়ক অনলাইন সংবাদমাধ্যম দ্য ভার্জ।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছর মে ও জুন মাসে ৭০ মিলিয়ন বেশি অর্থাৎ ৭ কোটি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। এই সব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবরে প্রকাশ করা হতো। অক্টোবরের পর থেকে ভুয়া অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে জোরদার ব্যবস্থা নিতে শুরু করে টুইটার। এই দুই মাসে এমন দিনও গেছে, যেখানে প্রতিদিন এক কোটি করে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। অবশ্য আনুষ্ঠানিকভাবে টুইটার এই নিয়ে কোনো বিবৃতি দেয়নি।

তবে এতগুলি অ্যাকাউন্ট বন্ধের জেরে বছরের অর্ধেকে ব্যবহারকারীর সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে। তবে অপব্যবহার রুখতে এছাড়া বিকল্প পথও ছিল না বলে জানিয়েছে সাইটটি। এই মাইক্রো ব্লগিং সাইট ব্যবহার করে অপব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছিল। স্প্যাম ছড়িয়ে পড়ছে। তাই শুদ্ধি অভিযানের পথ বেছে নিয়েছিল টুইটার।

গত মাসে টুইটার ট্রোলিং, হিংসা ও চরমপন্থার বিরুদ্ধে লড়াই করতে কিছু নতুন প্রযুক্তি ও নীতিমালার কথা ঘোষণা করে। টুইটার জানায়, গ্রাহকদের সুরক্ষা নীতি উন্নত করতে তারা কাজ করে যাচ্ছে এবং প্রতি সপ্তাহে গড়ে প্রায় ৯.৯ মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে।

টুইটারের একজন মুখপাত্র দ্য ভার্জকে জানান, কোম্পানিটি লক্ষ্য করে বছরের প্রথম চার মাসে টুইটারে সরবরাহকৃত তথ্য অ্যাকাউন্ট ব্যবহারকারীদের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতে এ সংখ্যা আরো বাড়তে পারে।

ঢাকা প্রতিদিন ডটকম/০৭ জুলাই/এসকে

Loading...

Check Also

নতুন প্রজাতির মাছ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৭ সেপ্টেম্বর : পৃথিবীর গভীরতম এক এলাকা, প্রশান্ত মহাসাগরের ৩,৬৭০ মাইল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *