Home / জাতীয় / সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা

সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনারোধে চালক-সহকারীদের প্রশিক্ষণসহ পাঁচটি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এসব নির্দেশনা দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা হলো- চালক ও হেলপারদের (সহকারী) প্রশিক্ষণ প্রদান করতে হবে, দূরপাল্লার যাত্রায় বিকল্প চালক রাখতে হবে। পাঁচ ঘণ্টা পর চালক পরিবর্তন করতে হবে, চালক ও যাত্রীদের সিটবেল্ট বাঁধা বাধ্যতামূলক করতে হবে, মহাসড়কের পাশে বিশ্রামাগার রাখতে হবে চালকদের জন্য, সিগন্যাল মেনে চলতে হবে।
প্রধানমন্ত্রী কেন সড়ক দুর্ঘটনা রোধে নির্দেশনা দিলেন -এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঈদের পর পরই বেশকিছু লোক মারা গেছে দুর্ঘটনায়। আমরা যখন মিটিং শুরু করি তখনই পাঁচজন মারা গেছে টাঙ্গাইলে।
বিআরটিএ তো ফিটনেসবিহীন গাড়ি রোধ করতে পারছে না -এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শফিউল আলম বলেন, আসলে এনফোর্সমেন্টের বিষয়টা তো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে যুক্ত করা হয়েছে। শুধু বিআরটিএ একা এটা পারবে না।

আমাদের দেশের বাস মালিকরা দূরপাল্লায় বিকল্প চালক রাখেন না, এছাড়া গাড়িগুলোতে সিটবেল্ট নেই -এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আস্তে আস্তে করতে হবে। এগুলো না করলে কীভাবে হবে।

দেখা গেছে অনেক দুর্ঘটনাই সিটবেল্ট না বাঁধার কারণে হয়। যেমন- মিশুক মুনির, ওনাদের যে কেইসটা তা বিশ্লেষণ করে দেখা গেছে, ওনারা সামনে বসা ছিলেন কিন্তু সিটবেল্ট বাঁধেননি।

সড়ক পরিবহন আইন কঠোর করা হয়েছে জানিয়ে শফিউল আলম বলেন, কিন্তু ওটা এখনও পাস হয়নি। আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে আছে। এটা নিয়েও আলোচনা হয়। যাতে দ্রুততার সাথে ভেটিং বা নিষ্পত্তি করা হয়। স্বরাষ্ট্র, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয় এসব নির্দেশনা কার্যকর হয়েছে কি না, তা তদারকি করবে।

ঢাকা প্রতিদিন ডটকম/২৫ জুন/এসকে

Loading...

Check Also

বেঙ্গলি বিউটি নিয়ে যা বললেন টয়া

বিনোদন ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৭ জুলাই : আগামী ২০ জুলাই বড় পর্দায় অভিষেক হচ্ছে টয়ার। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *