Home / জেলার খবর / বৃষ্টিতে পানিবন্দি কলারোয়া

বৃষ্টিতে পানিবন্দি কলারোয়া

গোলাম রসুল, কলারোয়া থেকে : সাতক্ষীরার কলারোয়া উপজেলায় বৃষ্টিতে পানিবন্দি হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন এলাকার রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, ফসলি মাঠসহ বিভিন্ন স্থান। আজ সোমবার সকাল থেকে শুরু হওয়া মাঝারি, মুসলধারে ও থেমে থেমে বৃষ্টিপাতে জনজীবন সাময়িক স্থবির হয়ে পড়ে। অনেক মানুষ কর্মসংস্থানে যাওয়ারও সুযোগ পাননি। অনেকটা আলস্য সময় পার করেছেন তারা।

জানা যায়, কলারোয়া পৌরসদরের বেত্রাবতী হাই স্কুল সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের চত্বর, খোরদো বাজার কেন্দ্রিক জামে মসজিদের মেইন সড়ক, গোপিনাথপুর এলাকার ফসলি মাঠ ও অন্যান্য স্থান পানিতে থৈ থৈ অবস্থা। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ যেনো এখন পুকুরে রূপ নিয়েছে। প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা অপ্রতুল্যতা, পানি নিষ্কাষণের ব্যবস্থা না থাকা পানিবন্দি হয়ে পড়েছে এসব এলাকা।

স্থানীয়রা জানান, কলারোয়া পৌরসভা ও উপজেলার ১২টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ বাজারগুলোতে যে ড্রেনেজ ব্যবস্থা আছে, সেগুলোর অবস্থা অত্যন্ত নাজুক। অনেক ড্রেনগুলোর অস্তিত্বও খুঁজে পাওয়া দায়। আর ফসলি মাঠে যত্রতত্র মাছের ঘের ও মাত্রাতিরিক্ত পানি নিষ্কাষণের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় জলাবদ্ধ হয়ে পড়ছে আবাদি জমি। পাশাপাশি যোগ হয়েছে ভরা বর্ষা মৌসুমেও কলারোয়ার নদ, নদী ও খালগুলোর বেহাল অবস্থা। কপোতাক্ষ নদ ও বেত্রবতী নদীতে পানি প্রবাহ নেই বললেই চলে। বেত্রবতীর অবস্থা যেন মৃতপ্রায়। উপজেলার বিভিন্ন এলাকার কয়েকটি খালের নিশানা পাওয়া দুষ্কর। খালগুলো ব্যক্তিস্বার্থে বেদখল হয়ে পড়েছে কিংবা ভরাট হয়ে ড্রেনের মতো গর্তও নেই। ফলে স্বাভাবিকভাবেই পানি প্রবাহ ব্যাহত ও বন্ধ হয়ে পড়ায় মাঝারি কিংবা একটু ভারি বর্ষণেই জলাবদ্ধ হয়ে পড়ছে বিভিন্ন এলাকা। বছরের পর বছর বর্ষা মৌসুমে এমন ভোগান্তি হওয়ায় সাময়িক বিভিন্ন পদক্ষেপ নেয়া হলেও কাজের কাজ বা স্থায়ী ফলপ্রসু সুফল পান না ভুক্তভোগীরা।

ঢাকা প্রতিদিন ডটকম/২৫ জুন/এসকে

Loading...

Check Also

টাঙ্গাইলে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলে পৃথক অভিযানে দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২ এর সদস্যরা। গতকাল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *