Home / অর্থ-বাণিজ্য / বীমার নিবন্ধন নবায়ন ফি কমেছে

বীমার নিবন্ধন নবায়ন ফি কমেছে

নিজস্ব প্রতিবেদক : দেশের বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমিয়েছে সরকার। সাধারণ বীমা ও জীবন বীমা উভয় শ্রেণির কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। এদিকে নিবন্ধন নবায়ন ফি কমানোয় বীমা কোম্পানির খরচ কমবে এবং পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডাররা ভাল মুনাফা পাবেন এমটাই মনেকরছেন বীমা সংশ্লিষ্টরা।

বীমা আইন-২০১০ এর ১১(২) ধারা অনুযায়ী বীমা কোম্পানিগুলোকে প্রতি বছর নিবন্ধন নবায়ন করতে হয়। এ জন্য নিবন্ধন ফি বিধিমালা-২০১২ এর ৩(২) ধারা অনুযায়ী নির্ধারিত হারে ফি দিতে হয়।

এতদিন বিধিমালা অনুযায়ী, একটি বীমা কোম্পানি বীমা পলিসি বিক্রি করে যে পরিমাণ প্রিমিয়াম আয় করতো তার ওপর প্রতি হাজারে সাড়ে তিন টাকা করে নিবন্ধন নবায়ন ফি হিসেবে দিতে হতো।

সম্প্রতি এই ফি কমানোর বিষয়ে রাষ্ট্রপতির আদেশে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি এসআরও জারি করা হয়েছে। এর ফলে এখন থেকে বীমা কোম্পানিগুলোকে প্রিমিয়াম আয়ের ওপর হাজারে ১ টাকা করে নিবন্ধন নবায়ন ফি হিসেবে দিতে হবে।

বীমা সংশ্লিষ্টরা বলছেন, নিবন্ধন নবায়ন ফি হাজারে আড়াই টাকা কমানোর ফলে বীমা কোম্পানিগুলোর খরচ কমে আসবে এবং জীবন বীমা কোম্পানির ব্যবস্থাপনা ব্যয়ের ওপর চাপ কমবে। ফলে বাড়বে উদ্বৃত্ত অর্থের পরিমাণ। যার সুফল পাবেন পলিসি ও শেয়ারহোল্ডাররা। এতে বীমার প্রতি সাধারণ গ্রাহকদের আস্থা বাড়বে।
এ ব্যাপারে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য গোকুল চাঁদ দাস বলেন, বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমানো হলে আমাদের আয় কিছুটা কমবে। কিন্তু বীমা কোম্পানিগুলোর খরচ অনেক কমে যাবে। যার সুফল পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডাররা পাবেন।

ন্যাশনাল লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) জামাল এ নাসের বলেন, ব্যবসা নিবন্ধন নবায়ন ফি কমানো হলে আমাদের খরচ অনেক কমে যাবে। এর সব থেকে বেশি সুবিধা পাবে বড় কোম্পানিগুলো।

ব্যবস্থাপনা ব্যয় কমে আসবে। ফলে পলিসি ও শেয়ারহোল্ডারা এর সুবিধা পাবেন। কারণ জীবন বীমার ক্ষেত্রে যে খরচ কমবে তার ৯০ শতাংশই পাবেন পলিসিহোল্ডরা এবং বাকি ১০ শতাংশ পাবেন শেয়ারহোল্ডাররা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের সিইও আহমেদ সাইফুদ্দীন চৌধুরী বলেন, নিবন্ধন নবায়ন ফি কমানোর কারণে আমাদের খরচ কমে যাবে এবং মুনাফা বাড়বে। আর মুনাফা বাড়লে লভ্যাংশের পরিমাণও বাড়বে। ফলে এর মূল সুবিধা পাবেন শেয়ারহোল্ডাররা।

ডেল্টা লাইফের উপ-ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার সাধু বলেন, বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমানোর সিদ্ধান্ত খুবই ইতবাচক। এর ফলে কোম্পানিগুলোর ব্যবস্থাপনা ব্যয়ের ওপর চাপ কমবে।

সেই সঙ্গে কমবে কোম্পানির খরচ। ফলে বাড়বে উদ্বৃত্ত অর্থের পরিমাণ। আর উদ্বৃত্ত অর্থ বাড়লে তার সুবিধা পাবেন পলিসি ও শেয়ারহোল্ডররা।

ঢাকা প্রতিদিন ডটকম/২৫ জুন/এসকে

Loading...

Check Also

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বেড়েছে রেমিট্যান্স

নিজস্ব প্রতিবেদক : মোবাইলে হুন্ডি প্রতিরোধে কেন্দ্রীয় ব্যাংকের কড়াকড়ি, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *