Home / খেলাধুলা / বিশ্বকাপে অফসাইডে উঠবে না রেফারির পতাকা

বিশ্বকাপে অফসাইডে উঠবে না রেফারির পতাকা

ক্রীড়া ডেস্ক : ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি (ভিএআর) নিয়ে অনেকেই সতর্ক এবার। স্পেনের কোচও সতর্ক করে দিয়েছেন তার শিষ্যদের। কারণ এবারই প্রথম বিশ্বকাপে ব্যবহার হচ্ছে এমন প্রযুক্তির। সেই ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির প্রয়োগটা যাতে সঠিকভাবে হয় তার জন্যে অফসাইডের ‘কঠিন’ সিদ্ধান্তের ক্ষেত্রে রেফারিদের সতর্ক থাকতে বলেছে ফিফা। ফিফার এমন সতর্কতা দলগুলোর স্বার্থেই। বিতর্কিত অফসাইড সিদ্ধান্ত থেকে বাঁচতেই রেফারিদের দেওয়া হয়েছে এই নির্দেশ। কঠিন মুহূর্তে তাদের পতাকা নিচে নামিয়ে রাখার নির্দেশনাই দিয়েছে ফিফা।

এ প্রসঙ্গে ফিফার রেফারিস কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কল্লিনা জানান, যদি কোনও অ্যাসিসট্যান্ট রেফারিকে পতাকা উঠাতে না দেখেন তার মানে কিন্তু এই নয় যে সে ভুল কিছু করছে। সে এজন্যেই এমনটি করবে কারণ তাকে পতাকা নামিয়ে রাখার নির্দেশ দেয়া হয়েছে। কেন এমন নির্দেশ তার ব্যাখ্যায় সাবেক ইতালীয় এই রেফারি জানান, তাদের পতাকা নামিয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে তখনই যখন দেখা যাবে অফসাইড নিয়ে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। কারণ এমন সময় দুর্দান্ত কোনও আক্রমণ বা গোল হয়ে যাবে আর তখন রেফারি পতাকা উঠালেই সব কিছু শেষ।

সেক্ষেত্রে প্রক্রিয়াটা কেমন হবে? এর ব্যাখ্যায় কল্লিনা জানান, ‘এমন মুহূর্তে রেফারি যদি পতাকা নামিয়েই রাখেন আর তখন খেলা চলে, একই সঙ্গে গোলও হয়ে যায়। তাহলে তখন প্রযুক্তির সাহায্যে এর রিভিউ নেওয়ার সম্ভাবনা থাকবে।

ঢাকা প্রতিদিন ডটকম/১৩ জুন/এসকে

Loading...

Check Also

এ দলের প্রথম টেস্ট শুরু কাল

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এরইমধ্যে পৌঁছে গেছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। আর জাতীয় দল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *