Home / আন্তর্জাতিক / কাবুলে আত্মঘাতী হামলা, ১৩ জনের প্রাণহানি

কাবুলে আত্মঘাতী হামলা, ১৩ জনের প্রাণহানি

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানের রাজধানী কাবুলে আবারও আত্মঘাতী বোমা হামলা হয়েছে। এবার নিহত হয়েছেন ১৩ জন। আহত হয়েছেন ২৫ জনেরও বেশি। গতকাল সোমবার আফগানিস্তানের পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয়ের সামনে এ ঘটনা ঘটে। আফগান সরকারের মুখপাত্র বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

আজ মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব ড্যানিশ জানান, রাজধানী কাবুলের পশ্চিমে অবস্থিত গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয় বিল্ডিংয়ের প্রবেশ পথে ওই আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। আক্রান্তদের তালিকায় নারী ও শিশুসহ মন্ত্রণালয়ের কর্মচারীরাও রয়েছেন। তবে এ ঘটনায় কোনো গোষ্ঠী দায় স্বীকার করেননি। এদিকে, আইএস এ ঘটনার দায় স্বীকার করেছে বলে জানা গেছে। তবে তার কোনো প্রমাণ দেখায়নি সংগঠনটি। দেশটির বিশ্লেষকরা বলছেন, এই বোমা হামলা অক্টোবরের নির্বাচনকে ঘিরে দেশের নিরাপত্তা ব্যবস্থাকে আবারো প্রশ্নবিদ্ধ করলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেন, মহিলা, শিশু এবং পুনর্বাসন মন্ত্রণালয়ের কর্মীরা এই বোমা হামলার শিকার হয়েছেন। তবে জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ বলেন, নিহতদের মধ্যে কোনো শিশু নেই। পুনর্বাসন মন্ত্রণালয়ের মুখপাত্র ফারিদোন আজহান্দ বলেন, বোমা হামলাকারীরা মন্ত্রণালয়ের প্রবেশপথে বিস্ফোরণ ঘটিয়েছেন। এ ঘটনায় নিহতদের মধ্যে বেসামরিক কেউ আছেন কি না, এই তথ্য আমাদের কাছে নেই।

গত বৃহস্পতিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি তালেবানদের সাথে শর্তহীন যুদ্ধবিরতি ঘোষণা দিয়েছেন। প্রেসিডেন্টের ঘোষণার পর তালেবানরাও ঘোষণা দিয়েছে, তারা ঈদের তিন দিন যুদ্ধবিরতিতে থাকবে। তারা বলেছে, কোনো বিদেশি নিরাপত্তা বাহিনীর সদস্যদের আক্রমণ করবে না। তবে আক্রান্ত হলে প্রতিশোধ নেবে তারা। তবে ঠিক কবে থেকে যুদ্ধবিরতি শুরু হবে তা নির্দিষ্ট করে জানায়নি তালেবানরা। দেশটিকে আগামী বৃহস্পতিবার অথবা শুক্রবার ঈদ হতে পারে। আফগান সরকারের যুদ্ধবিরতি ২০ জুন পর্যন্ত চলবে।

আইএস এ ঘটনার দায় স্বীকার করলেও দেশটির নিরাপত্তা কর্মকর্তরা বলছেন, তালেবানের হাক্কানি নেটওয়ার্ক এই হামলা করতে পারে। সম্প্রতি দেশটিতে ধারাবাহিকভাবে আত্মঘাতী বোমা হামলা চলছে। এতে নিহতের সংখ্যাও অনেক।

ঢাকা প্রতিদিন ডটকম/১২ জুন/এসকে

Loading...

Check Also

পার্কিং প্রশিক্ষণ শেষ হলো সুইমিং পুলে!

আন্তর্জাতিক ডেস্ক, ঢকা প্রতিদিন.কম ২০ সেপ্টেম্বর : পৃথিবীর প্রায় সব দেশে রাস্তায় গাড়ি চালানোর আগে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *