Home / খেলাধুলা / পঞ্চম গোল্ডেন শু’র মালিক মেসি

পঞ্চম গোল্ডেন শু’র মালিক মেসি

ক্রীড়া ডেস্ক : ইউরোপে সব লিগ মিলিয়ে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন বার্সেলোনার তারকা লিওনেল মেসি। এক মাস আগেও গোল্ডেন শুর দৌড়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে বেশ প্রতিদ্বন্দ্বিতা গড়েছিলেন মোহাম্মদ সালাহ। কিন্তু মার্চের পর প্রিমিয়ার লিগে কেবল ৪ গোল করেছেন লিভারপুল ফরোয়ার্ড। অন্যদিকে এই সময়ে মেসি তাকে জবাব দিয়েছেন লা লিগায় ৮ গোল করে।

ঘরোয়া লিগে ৩৪ গোল করেছেন মেসি, নিকটতম প্রতিদ্বন্দ্বী সালাহর চেয়ে দুটি বেশি। টটেনহ্যামের হ্যারি কেন ৩০ গোল করে তৃতীয়। লাজিওর চিরো ইমোবিল, ইন্টার মিলানের মাউরো ইকার্দি ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেফানদোস্কি ২৯ গোল করে য্গ্মুভাবে চার নম্বরে।

চারবার গোল্ডেন শু হাতে নেয়া রোনালদো এবার ২৬ গোল করে ৮ নম্বরে। পিএসজির স্ট্রাইকার এদিনসন কাভানি ২৮ গোল করে পর্তুগিজ তারকার ঠিক উপরে। ২৫ গোল করে মেসির সতীর্থ লুই সুয়ারেস দশম স্থানে।

এই নিয়ে টানা দ্বিতীয়বার গোল্ডেন শু হাতে পেলেন গত মৌসুমে ৩৭ গোল করা মেসি। ২০০৯-১০ মৌসুমেও ৩৪ গোল করে প্রথমবার এই অ্যাওয়ার্ড জেতেন তিনি। এরপর লিগে ৫০ ও ৪৬ গোল করে ২০১২ ও ২০১৩ সালে গোল্ডেন শু হাতে নেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

গোল্ডেন শুর টেবিল সাজাতে গোলের চেয়ে পয়েন্টকে দেয়া হয় বেশি প্রাধান্য। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে যেখানে প্রতিটি গোলের পয়েন্ট ২, সেখানে পর্তুগিজ লিগে প্রতি গোলের পয়েন্ট ১.৫ করে। আর তাই এই মৌসুমে মেসির সমান ৩৪ গোল করেও ৫১ পয়েন্ট নিয়ে নবম স্থানে বেনফিকার জোনাস। ইএসপিএনএফসি

ঢাকা প্রতিদিন ডটকম/২১ মে/এসকে

Loading...

Check Also

১০ রানে ৮ উইকেট শিকার করে বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২১ সেপ্টেম্বর : ভারতের বিজয় হাজারে ট্রফিতে ১০ ওভারে ১০ রানে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *