Home / অর্থ-বাণিজ্য / ১০ মাসেই লক্ষ্য ছাড়িয়েছে পোশাক খাত

১০ মাসেই লক্ষ্য ছাড়িয়েছে পোশাক খাত

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরে তৈরি পোশাকের রপ্তানি সরকারের নির্ধারণ করা লক্ষ্যমাত্রা ১০ মাসেই ছাড়িয়ে গেছে। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে, চলতি অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ২৫.৩ বিলিয়ন ইউএস ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। সরকারের নির্ধারণ করা ২৪.৫ বিলিয়ন ইউএস ডলারের লক্ষ্যমাত্রার চেয়ে যা কিনা ৩ দশমিক ১৭ শতাংশ বেশি। গত অর্থবছরে মোট পোশাক রপ্তানিতে আয় ছিল ২৩.১ বিলিয়ন ইউএস ডলার। সেই তুলনায় এবার দশ মাসেই ৯.৩৭ শতাংশ বেশি পোশাক রপ্তানি হয়েছে।

পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ২০১৭-১৮ অর্থবছরের অক্টোবর থেকে জানুয়ারি এই পাঁচ মাসকে জাহাজে পোশাক রপ্তানির মৌসুম হিসেবে ধরা হয়েছে। এই পোশাক রপ্তানির মৌসুমকেই কাজে লাগিয়েছে রপ্তানিকারকরা।

তিনি বলেন, আন্তর্জাতিক জোটগুলোর চাহিদা অনুযায়ী আমরা সবুজ কারখানা নির্মাণ প্রক্রিয়ায় ৯০ শতাংশ কাজ সম্পন্ন করেছি। রানা পস্নাজা ট্র্যাজেডির পর আমরা কয়েকটি কারণে ক্রেতাদের আস্থা ফেরাতে সক্ষম হয়েছি।

সিদ্দিকুর রহমান আরো বলেন, বিশ্বের সেরা তিনটি পরিবেশবান্ধব পোশাক কারখানা এখন বাংলাদেশে। উচ্চমানের পোশাক তৈরি করার পাশাপাশি আমরা রপ্তানিও বাড়াতে পেরেছি। বাকি মাসগুলোতে আমাদের রপ্তানি প্রবৃদ্ধি ১০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করছি আমরা। বিজিএমইএর এক কর্মকর্তা জানিয়েছেন, তিন কারণে ইউরোপের বাজার পুনরম্নদ্ধার করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। সেগুলো হলো- ইউরোপের শক্তিশালী অর্থনীতি, বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার মূল্যমান বাড়া ও ইউরোপের বাজারে শুল্কমুক্ত সুবিধা।

তিনি আরো বলেন, চীন ইতোমধ্যে তৈরি পোশাক খাত থেকে ধীরে ধীরে পিছুটানের সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ তাদের ছেড়ে দেয়া এই সুযোগ খুব ভালোভাবে কাজে লাগাতে চায়। আমাদের কাজ করা বাজারগুলোতে আরও বেশি নজর দিতে হবে বলেও জানান তিনি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ১০ মাসে তৈরি পোশাক খাতে রপ্তানি হয়েছে ২ হাজার ৫৩০ কোটি ৫৬ লাখ ডলারের পণ্য। যা গত বছরের একই সময়ে ছিল ২ হাজার ৩১৩ কোটি ৭৩ লাখ ডলারের পণ্য। এই হিসাবে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৯ দশমিক ৩৭ শতাংশ। এর মধ্যে নিটওয়্যার খাতে আয় হয়েছে ১ হাজার ২৫৪ কোটি ৩ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ১২ শতাংশ বেশি। আর ওভেন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ২৭৬ কোটি ৫৩ লাখ ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ২৩ শতাংশ বেশি।

ঢাকা প্রতিদিন ডটকম/২০ মে/এসকে

Loading...

Check Also

১৬ হলে শিক্ষার্থীরা পাবেন ক্রেডিট কার্ড

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে ১৬ হলে শিক্ষার্থীরা ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। এছাড়া যাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *