Home / খেলাধুলা / ফ্রান্স-পর্তুগালে বিশ্বকাপ দল ঘোষণা

ফ্রান্স-পর্তুগালে বিশ্বকাপ দল ঘোষণা

ক্রীড়া ডেস্ক : রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে ফ্রান্স-পর্তুগালের দল ঘোষণা করা হয়েছে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ হচ্ছে না আলেকসঁদ লাকাজেত ও অঁতনি মার্শিয়ালের। তাদের ছাড়াই ২৩ সদস্যের দল ঘোষণা করেছে ফ্রান্স। অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোকে অধিনায়ক করে রাশিয়া বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার চূড়ান্ত দল ঘোষণা করেছে পর্তুগাল। দলে জায়গা পেয়েছেন স্পোর্টিং তারকা উইলিয়াম কারভালহো ও মোনাকো মিডফিল্ডার জোয়াও মৌতিনহো। দলে আছেন বেসিকতাসের দুই তারকা পেপে ও রিকার্দো কোয়ারেশমা। এই দলে সুযোগ পেয়েছেন মিডিফিল্ডার জোয়াও মারিও।

গতকাল বৃহস্পতিবার কোচ দিদিয়ে দেশমের ঘোষিত দলে রয়েছে আরও চমক। জায়গা হয়নি বায়ার্ন মিউনিখের মিডফিল্ডার কিংসলে কোমান ও পিএসজির মিডফিল্ডার আদ্রিওঁ রাবিওরও।

স্বাভাবিকভাবেই দলে নেই কদিন আগে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে যাওয়া লাকাজেতের ক্লাব সতীর্থ ডিফেন্ডার লরাঁ কোসিয়েলনি ও ইউরোপা লিগের ফাইনালে চোট পাওয়া মার্সেইয়ের মিডফিল্ডার দিমিত্রি পায়েত।

তবে চোটের কারণে মৌসুমের অনেকটা সময় মাঠের বাইরে কাটানো বাঁজামাঁ মাঁদিকে দলে রেখেছেন দেশম। দলে আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা।

আগামী ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে ফ্রান্স। ‘সি’ গ্রুপে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ পেরু ও ডেনমার্ক।

অন্যদিকে কোচ ফার্নান্দো সান্তোসের চূড়ান্ত দল থেকে বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন রুবেন নেভেস। উলভসের হয়ে দারুণ মৌসুম কাটিয়েছেন তিনি। দলে সুযোগ পাননি নানি। মোনাকোর রনি লোপেজও এই দলে জায়গা পাননি।

২০১৬ সালে ফ্রান্সে অনুষ্ঠিত ইউরোতে চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল। ওই আসরে চ্যাম্পিয়ন দলের অন্যতম তারকা রেনাতো সানচেজ এই দলে সুযোগ পাননি। এমনকি তিনি ২৫ সদস্যের প্রাথমিক দলেও ছিলেন না।

ফ্রান্স দল :
গোলরক্ষক : হুগো ইয়োরিস, স্তিভ মাদাদা, আলফুঁস আরিওলা
ডিফেন্ডার : জিবরিল সিদিবে, বাঁজামা পাভার্দ, রাফায়েল ভারানে, প্রেসনেল কিম্পেম্বে, আদিল রামি, সামুয়েল উমতিতি, লুকা এরনঁদেজ, বাঁজামাঁ মাঁদি
মিডফিল্ডার : পল পগবা, এনগোলা কঁতে, কোরোঁতাঁ তোলিসো, ব্লেইস মাতুইদি, স্তিভেন জঞ্জি, তমাস লেমা
ফরোয়ার্ড : কিলিয়ান এমবাপে, অলিভিয়ে জিরুদ, অঁতোয়ান গ্রিজমান, উসমান দেম্বেলে, নাবিল ফেকি, ফ্লোরিয়ান থাউভিন।
পর্তুগাল দল :
গোলরক্ষক : অ্যান্থনি লোপেজ, বেতো, রুই প্যাট্রিসিও।
ডিফেন্ডার: ব্রুনো আলভেজ, সেড্রিক সোয়ারেজ, জোসে ফন্টে, মারিও রুই, পেপে, রাফায়েল গুয়েরেইরো, রিকার্দো পেরেইরা, রুবেন দিয়াস।
মিডফিল্ডার : আদ্রিয়েন সিলভা, ব্রুনো ফার্নান্দেজ, জোয়াও মারিও, জোয়াও মৌতিনহো, ম্যানুয়েল ফার্নান্দেজ, উইলিয়াম কারভালহো।
ফরোয়ার্ড : আন্দ্রে সিলভা, বার্নার্দো সিলভা, ক্রিশ্চিয়ানো রোনালদো (অধিনায়ক), গেলসন মার্টিন্স, গনকালো গুয়েদেস, রিকার্দো কোয়ারেশমা।

ঢাকা প্রতিদিন ডটকম/১৮ মে/এসকে

Loading...

Check Also

জিম্বাবুয়ে সিরিজ দিয়েই বিশ্বকাপের প্রস্তুতি শুরু টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক : মাত্রই এশিয়া কাপ শেষ হলো। এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্ট খারাপ যায়নি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *