Home / অর্থ-বাণিজ্য / শ্রীমঙ্গলে চায়ের নিলাম শুরু

শ্রীমঙ্গলে চায়ের নিলাম শুরু

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উদ্বোধনের পাঁচ মাস পর দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আর মুস্তাহিদুর রহমানের উপস্থিতে সোমবার সকালে শ্রীমঙ্গলের খান টাওয়ারে এই নিলাম কেন্দ্রে চা বিক্রি শুরু হয়। টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে এ নিলামে দেশের সাতটি ব্রোকারেজ হাউজ ও শতাধিক বিডার অংশ নিচ্ছেন বলে সংগঠনটির আহ্বায়ক এ কে মোমেন জানান।

তিনি বলেন, ব্রোকারেজ হাউজগুলো ইতোমধ্যে গুণগত মান বিচার করে প্রায় সাড়ে পাঁচ লাখ কেজি চা নিলামে তুলেছে। ওয়্যারহাউজ স্থাপন করে ইতোমধ্যে তারা চা মজুদও শুরু করেছে। এর ফলে সিলেট অঞ্চল থেকেই ভালো মানের চা বিক্রির পাশাপাশি বছরে প্রায় দুইশ কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা করছে টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন।

সিলেট অঞ্চলে চায়ের ইতিহাস দেড়শ বছরের পুরনো হলেও এই প্রথম চায়ের নিলাম সিলেট থেকে হচ্ছে। দেশের ১৬৪টি চা বাগানের মধ্যে সিলেট বিভাগে রয়েছে ১৩৫টি। এর মধ্যে মৌলভীবাজারে ৯২টি রয়েছে, বাকি ৪৩টি সিলেট ও হবিগঞ্জ জেলায়। এ ছাড়া চট্টগ্রাম, রাঙামাটি, ব্রাহ্মণবাড়িয়া ও পঞ্চগড় জেলায় আরও ২১টি বাগান রয়েছে।

সমুদ্রপথে আন্তর্জাতিক বাজারে চা রপ্তানির সুবিধার জন্য ব্রিটিশ আমলে ১৯৪৯ সালে চা নিলাম কেন্দ্র স্থাপন করা হয় চট্টগ্রামে। সিলেটসহ অন্যান্য অঞ্চলে উৎপাদিত চা এতদিন প্রথমে যেত চট্টগ্রামে। সেখানে নিলামের পর তা রপ্তানি বা বিক্রির জন্য সারা দেশে পাঠানো হত।

তাতে বাড়তি পরিবহন খরচসহ নানা ভোগান্তি পোহাতে হত বলে সিলেট অঞ্চলের বাগান মালিকরা শ্রীমঙ্গলে আরেকটি নিলাম কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন।

এ প্রেক্ষাপটে ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন এবং গত বছর ৯ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সেই কেন্দ্রের উদ্বোধনের আনুষ্ঠানিকতা সারেন।

দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু হওয়ায় আজ শ্রীমঙ্গলে আনন্দ মিছিল হয়।

ঢাকা প্রতিদিন ডটকম/১৪ মে/এসকে

Loading...

Check Also

হিলিতে পণ্যের দাম নিম্নমুখী

হিলি (দিনাজপুর) সংবাদদাতা : রমজানের শুরুতেই নিত্যপণ্যের বাজারে দ্রব্যমূল্যের ক্রেতাদের নাগালের বাইরে থাকলেও দিনাজপুরের হিলি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *