Home / লাইফ স্টাইল / চুল ঘন করার প্রাকৃতিক টোটকা

চুল ঘন করার প্রাকৃতিক টোটকা

ডেস্ক রিপোর্ট : ঝরতে ঝরতে চুল পাতলা হয়ে যাচ্ছে? দুশ্চিন্তার কারণ নেই। প্রাকৃতিক উপাদানের সাহায্যে নিয়মিত যত্ন নিলে চুল হবে ঘন ও ঝলমলে। জেনে নিন কীভাবে-

ডিম
ঘন চুলের জন্য প্রোটিন ট্রিটমেন্ট খুবই জরুরি। ডিমের হেয়ার প্যাক নিয়মিত ব্যবহারে চুল হবে ঝলমলে ও ঘন। দুটি ডিম ফেটিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু ব্যবহার করুন। সপ্তাহে একবার অথবা দুইবার এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে পারেন। আরেকটি হেয়ার প্যাক তৈরি করতে পারেন ডিম দিয়ে। একটি ডিমের কুসুমের সঙ্গে ১ টেবিল চামচ নারকেল তেল ও ২ টেবিল চামচ পানি মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করলে চুল হবে ঘন ও উজ্জ্বল।

অলিভ অয়েল
অলিভ অয়েল আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৪৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে। চাইলে সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলতে পারেন। অলিভ অয়েলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলেও উপকার পাবেন।

মেথি
মেথি সারারাত ভিজিয়ে রাখুন পানিতে। পরদিন বেটে ২ টেবিল চামচ নারকেলের দুধ মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে কুসুম গরম পানিতে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। চুলের শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি চুল হবে ঘন।

আমলকী
২ টেবিল চামচ নারকেল তেলের মধ্যে ১ টেবিল চামচ আমলকী গুঁড়া মিশিয়ে গরম করুন। ফুটে উঠলে ছেঁকে তেলটুকু আলাদা করে ফেলুন। কুসুম গরম থাকা অবস্থায় চুলের গোড়ায় ম্যাসাজ করুন। সারারাত রেখে পরদিন ভেষজ শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই তেল ব্যবহার করলে প্রাকৃতিকভাবেই চুল হবে ঘন ও ঝলমলে।

ক্যাস্টর অয়েল
সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও নারকেল তেল একসঙ্গে গরম করে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত কুসুম গরম তেল লাগান। চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চুল পেঁচিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

অ্যালোভেরা
অ্যালোভেরা জেল সরাসরি লাগান চুলের গোড়ায়। কিছুক্ষণ ম্যাসাজ করে অপেক্ষা করুন আধা ঘণ্টা। শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। অ্যালোভেরা জেলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে ব্যবহার করলেও উপকার পাবেন। সপ্তাহে একবার ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

মেহেদি
মেহেদি বেটে চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মেহেদি গুঁড়ার সঙ্গে টক দই ও গ্রিন টি লিকার মিশিয়ে সারারাত রেখে পরদিন চুলে ব্যবহার করতে পারেন। চুল ঘন ও কালো করবে এটি।

ঢাকা প্রতিদিন ডটকম/২১ এপ্রিল/এসকে

Loading...

Check Also

ত্বকের সজীবতা ফিরিয়ে আনুন ৩ মিনিটেই

ডেস্ক রিপোর্ট : নিজের ত্বককে সুন্দর করার জন্য কত ভাবেই না যত্ন নেয়া হয়। শুধু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *