Home / দেশান্তর / নিউইয়র্কে বাংলা নববর্ষ উদযাপন

নিউইয়র্কে বাংলা নববর্ষ উদযাপন

ডেস্ক রিপোর্ট : প্রবাসে বাংলা সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য তুলে ধরতে এবং প্রবাস থেকে অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বাংলাদেশের সমৃদ্ধিকে এগিয়ে নিয়ে যাবার প্রত্যয়ে নিউইয়র্কে বিভিন্ন সংগঠন উদযাপন করেছে বাংলা নববর্ষ। বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে ছিল বৈশাখী মেলা, পান্তা-ইলিশ ভোজন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
শনিবার সকাল ৮টা থেকে দুপুর পর্যন্ত গানে ও কবিতায় নতুন বছরকে স্বাগত জানায় আনন্দধ্বনি ইউএসএ। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এবং চমৎকার আবহাওয়ার কারণে শত শত নারী পুরুষ উডসাইডের কুইন্স প্যালেসের এ অনুষ্ঠানে ভিড় জমান। আয়োজকরা তাদের সকালের নাস্তা দিয়ে আপ্যায়ন করেন। অনুষ্ঠানটি উপহার দিয়ে নিউইয়র্কের প্রবাসী বাংলাদেশিদের মন কেড়েছে সংগঠনটি।

আনন্দধ্বনির অন্যতম প্রতিষ্ঠাতা অর্ঘ্য সারথী সিকদার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, আমরা এই অনুষ্ঠানের মাধ্যমে প্রবাসে বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার চেষ্টা করেছি। অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বাংলাদেশের সমৃদ্ধিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয়ে আমরা বরণ করেছি বাংলা নতুন বছরকে।

সংস্কৃতি কর্মী মিথুন আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আনন্দধ্বনির অর্ধশতাধিক শিল্পী বাংলাদেশ লোকগীতি, বৈশাখ এবং রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশন করেন। আনন্দধ্বনির শিল্পীরা ছাড়াও নিউইয়র্কের জনপ্রিয় শিল্পীরা অনুষ্ঠানে গান ও কবিতা পরিবেশন করেন।

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসানসহ কমিউনিটির বিশিষ্টজনেরা শুরু থেকে শেষ পর্যন্ত অনুষ্ঠান উপভোগ করেন।

ড্রামা সার্কল
নিউইয়র্কের অন্যতম প্রধান সাংস্কৃতিক সংগঠন ড্রামা সার্কল প্রতি বছরের মতো বাংলা নতুন বছরকে বরণ করে নিতে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় উডসাইডের কুইন্স প্যালেসে আয়োজন করে বর্ণাঢ্য বৈশাখ বরণ অনুষ্ঠানের। শত শত প্রবাসী বাংলাদেশি গভীর রাত পর্যন্ত এ অনুষ্ঠান উপভোগ করেন।

ড্রামা সার্কলের সভাপতি আবীর আলমগীর এবং আদিবা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্ক সিটির কুইন্স বরো প্রেসিডেন্ট মেলিন্ডা কাটজ, কুইন্স ডেমোক্রেটিক লিডার অ্যাটর্নি মঈন চৌধুরী প্রমুখ।

ড্রামা সার্কলের অনুষ্ঠানমালার মধ্যে ছিল পান্তা-ইলিশ অপ্যায়ন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পান্তা ইলিশ পর্ব উদ্বোধন করেন ডা. মাসুদুল হাসান। উল্লেখ্য, ১৯৯৫ সাল থেকে ড্রামা সার্কল বাংলা নববর্ষ উদযাপন করে আসছে।

জেবিবিএ
বাংলা বর্ষবরণ উপলক্ষে শনিবার দুপুরে নিউইয়র্কে বাংলাদেশি ব্যবসায়ীদের সংগঠন জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ) বৈশাখী মেলার আয়োজন করে। জ্যাকসন হাইটসের ৩৭ রোডে অনুষ্ঠিত এই বৈশাখী মেলায় প্রবাসী বাংলাদেশিদের উপচেভরা ভিড় ছিল।

মেলার উদ্বোধন করেন জেবিবিএর পরিচালক মোহাম্মদ পিয়ার ও আবুল ফজল দিদারুল ইসলাম। নতুন প্রজন্ম এবং গুণী শিল্পীরা অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন।

ঢাকা প্রতিদিন ডটকম/১৫ এপ্রিল/এসকে

Loading...

Check Also

সুদানে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাদেশিক গভর্নরসহ নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১১ ডিসেম্বর : সুদানে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাদেশিক গভর্নরসহ সাত জন নিহত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *