Breaking News
Home / অর্থ-বাণিজ্য / দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু এ মাসেই

দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু এ মাসেই

মৌলভীবাজার প্রতিনিধি : পাঁচ মাস আগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উদ্বোধন হওয়া দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম এ মাসেই শুরু হচ্ছে। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল জাহাঙ্গীর আল মোস্তাহিদুর রহমান গত বৃহস্পতিবার রাতে শ্রীঙ্গল চা নিলাম কেন্দ্র ঘুরে দেখে সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, চলতি এপ্রিল মাসেই চা নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরুর সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। দেশের ১৬৪টি চা বাগানের মধ্যে সিলেট বিভাগে রয়েছে ১৩৫টি। এর মধ্যে মৌলভীবাজারে ৯২টি রয়েছে; বাকি ৪৩টি সিলেট ও হবিগঞ্জ জেলায়।

এ ছাড়া চট্টগ্রাম, রাঙামাটি, ব্রাহ্মণবাড়িয়া ও পঞ্চগড় জেলায় আরও ২১টি বাগান রয়েছে। সমুদ্রপথে আন্তর্জাতিক বাজারে চা রপ্তানির সুবিধার জন্য ব্রিটিশ আমলে ১৯৪৯ সালে চা নিলাম কেন্দ্র স্থাপন করা হয় চট্টগ্রামে। সিলেটসহ অন্যান্য অঞ্চলে উৎপাদিত চা প্রথমে চট্টগ্রামে যেত এবং সেখানে নিলামের পর তা রপ্তানি বা বিক্রির জন্য সারা দেশে পাঠানো হত।

তাতে বাড়তি পরিবহন খরচসহ নানা ভোগান্তি পোহাতে হত বলে সিলেট অঞ্চলের বাগান মালিকরা শ্রীমঙ্গলে আরেকটি নিলাম কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন। এ প্রেক্ষাপটে ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন এবং গত বছর ৯ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সেই কেন্দ্রের উদ্বোধনের আনুষ্ঠানিকতা সারেন। উদ্বোধনের পর পাঁচ মাসের বেশি সময় চলে গেলেও এ কেন্দ্রের পূর্ণাঙ্গ কার্যক্রম এখনও শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। চা বোর্ডের চেয়ারম্যান মোস্তাহিদুর রহমান নিলাম কেন্দ্র ঘুরে দেখার সময় বাংলাদেশ চা গবেষণা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ আলী ও চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের ভারপ্রাপ্ত পরিচাক রফিকুল ইসলাম তার সঙ্গে ছিলেন।

ঢাকা প্রতিদিন ডটকম/১৫ এপ্রিল/এসকে

Loading...

Check Also

রড উৎপাদনে ব্যয় কমবে

নিজস্ব প্রতিবেদক : নির্মাণ উপকরণ রডের দাম সামান্যই কমেছে দেশের বাজারে। যে পণ্যটির দাম একসময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *