Home / আন্তর্জাতিক / ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য ফাঁস করেছে ফেসবুক

৮ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য ফাঁস করেছে ফেসবুক

ডেস্ক রিপোর্ট : ফেসবুকের প্রায় ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালাইটিকার মাধ্যমে ফাঁস হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। এর আগে বলা হয়েছিলো, ফেসবুকের ৫ কোটি গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে।

ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক স্ক্রফারের ব্লগে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, তথ্য ফাঁস হওয়া গ্রাহকদের মধ্যে ১১ লাখ যুক্তরাজ্যের বাসিন্দা।

পরবর্তীতে এ ধরনের ঘটনা যেন আর না হয় সেজন্য নীতিতে বেশ কিছু পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে সংস্থাটি। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছেন, আমাদের আরো কিছু করা উচিৎ এবং আমরা তা করছি।

এক সংবাদ সম্মেলনে জুকারবার্গ জানান, তিনি আগে ভাবতেন ফেসবুক মানুষকে বিভিন্ন টুলস দিয়েছে। সেটি কে, কিভাবে ব্যবহার করবে সেই দায় ব্যবহারকারীর ওপরই বর্তায়।

কিন্তু তথ্য ফাঁস হওয়ার পর তার ধারণা বদলে গেছে। সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমার চিন্তা সীমাবদ্ধ ছিল। আমি এখন বুঝতে পারছি ফেসবুককে আরো দায়িত্ব নিতে হবে।

জুকারবার্গ জানান, অনুসন্ধানে নতুন আরেক সমস্যা খুঁজে পেয়েছেন তারা। ফেসবুকের সার্চ বক্সে ই-মেইল বা ফোন নম্বর দিয়ে ব্যবহারকারীকে খোঁজার যে ফিচারটি আছে কিছু লোক তার অপব্যবহার করছে। আপাতত এই ফিচারটি বন্ধ রাখা হয়েছে।

ক্যামব্রিজ অ্যানালাইটিক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে একটি সিস্টেম দাঁড় করায়। আর ওই সিস্টেম দিয়ে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচার চালানো হয়।

ওই প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ক্রিস্টোফার উইলি গত মাসে ওই ঘটনা ফাঁস করে দিলে তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক।

তবে ফেসবুক থেকে অবৈধভাবে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে তা ট্রাম্পের নির্বাচনী প্রচারে ব্যবহারের সব অভিযোগ অস্বীকার করে আসছে ক্যামব্রিজ অ্যানালাইটিকা।

ঢাকা প্রতিদিন ডটকম/০৫ এপ্রিল/এসকে

Loading...

Check Also

জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর পরিচালিত দমন-পীড়নের জন্য জাতিসংঘের সর্বোচ্চ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *