Home / আন্তর্জাতিক / সৌদিতে বন্ধ হচ্ছে ১০ হাজার স্কুল

সৌদিতে বন্ধ হচ্ছে ১০ হাজার স্কুল

ডেস্ক রিপোর্ট : সৌদি আরব কর্তৃপক্ষ দেশটির প্রায় ১০ হাজার স্কুল বন্ধ বা একত্রীকরণ করার পরিকল্পনা হাতে নিয়েছে। তারা জানাচ্ছে, আগামী শিক্ষাবর্ষের শুরু হওয়ার আগে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে গত শুক্রবার এমন খবর ছেপেছে দ্য নিউ খালিজ নামের একটি পত্রিকা।

সৌদি কর্মকর্তারা দেশটির স্কুলগুলোতে জরিপ চালিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে। তারা বলছেন, যেসব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা ২০ এর চেয়ে কম এবং চার থেকে ছয়জন শিক্ষক রয়েছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

কর্তৃপক্ষের দাবি, এসব স্কুল অলাভজনক। কেননা সরকার প্রতি শিক্ষাবর্ষে একজন শিক্ষার্থীর মাথাপিছু দুই লাখ সৌদি রিয়াল খরচ করে। ওই জরিপে আরও দেখা গেছে, ২৪ হাজার সরকারি স্কুলের মধ্যে নয় হাজার ৫৫৩টি স্কুলেই শিক্ষার্থীর সংখ্যা ১০০’র কম। এর আগে ২০১৪ সালেও এ ধরনের একটি জরিপ চালানো হয়েছিল। তখন জরিপের ফলাফলের ভিত্তিতে উল্লেখযোগ্য সংখ্যক স্কুল বন্ধ করে দেয়া হয়েছিল। তবে সৌদির শিক্ষা মন্ত্রণালয় তাদের এ পদক্ষেপের সাফাই গেয়েছে। তারা বলছে, এতে করে খরচ যেমন কমবে তেমনি শিক্ষার মানও উন্নত হবে।

ঢাকা প্রতিদিন ডটকম/০২ এপ্রিল ২০১৮

Loading...

Check Also

জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর পরিচালিত দমন-পীড়নের জন্য জাতিসংঘের সর্বোচ্চ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *