Home / আন্তর্জাতিক / স্কুলে বন্দুকধারীদের মোকাবিলায় শিক্ষার্থীদের হাতে পাথর
স্কুলে বন্দুকধারীদের মোকাবিলায় শিক্ষার্থীদের হাতে পাথর

স্কুলে বন্দুকধারীদের মোকাবিলায় শিক্ষার্থীদের হাতে পাথর

স্কুলে বন্দুকধারীদের মোকাবিলায় শিক্ষার্থীদের হাতে পাথরডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের স্কুলে বন্দুকধারীদের হামলা রুখতে ছাত্রদের ঝুড়িভর্তি পাথর রাখার পরামর্শ দিয়েছেন পেনসিলভানিয়ার এক শিক্ষা কর্মকর্তা। শুধু পরামর্শ দিয়েই থেমে থাকেননি তিনি, এরই মধ্যে কয়েকটি ক্লাসের শিক্ষার্থীদের পাথর তুলে দেওয়া হয়েছে। যাতে তারা বন্দুকধারীদের ওপর পাথর ছুড়ে মারতে পারে। ব্লু মাউন্টেন স্কুল ডিস্ট্রিক্ট সুপারিন্টেন্ডেন্ট ডেভিড হেলসেল এই মাসে অঙ্গরাজ্যের আইন প্রণেতাদের জানিয়েছেন, বন্দুকধারীদের হামলা মোকাবিলায় কয়েকটি স্কুলে শিক্ষার্থীদের নদীর পাথর দেয়া হয়েছে।

গত মাসে ফ্লোরিডার পার্ক ল্যান্ডের এক স্কুলে বন্দুকধারীর হামলায় ১৭জনের প্রাণহানির পর যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণের দাবি জোরালো হয়। ওই ঘটনায় বেঁচে যাওয়ারা শনিবারও বিক্ষোভ আয়োজন করেছেন। ওয়াশিংটনের বিক্ষোভ থেকে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবি জানানো হবে। এতে বেশ কয়েকজন সেলিব্রেটি ও রাজনীতিবিদও যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতে ওই সুপারিন্টেন্ডেন্টের মতামত সামনে এল।

এই মাসের শুরুতে তিনি রাজ্যের আইন প্রণেতাদের জানান, সম্ভাব্য বন্দুকহামলা রুখতে শ্রেণিকক্ষে ঝুড়িভর্তি পাথর রাখা শুরু করেছেন তারা। ছাত্রদের দেওয়া হয়েছে ঝুড়িভর্তি নদী থেকে তুলে আনা পাথর। তিনি বলেন, হামলা হলে স্কুল খালি করার আগ পর্যন্ত আত্মরক্ষার জন্য পাথর ব্যবহার করা যেতে পারে।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের সংসদের শিক্ষা কমিটির কাছে দেওয়া বক্তব্যে ডেভিড হেলসেল বলেন, প্রত্যেক ক্লাসরুমে পাঁচ গ্যালনের পাথরভর্তি ঝুড়ি রাখা হয়েছে। তিনি বলেন, যদি কোনও বন্দুকধারী আমাদের কোনও ক্লাসরুমে ঢুকতে যায় তাহলে তাকে ক্লাসভর্তি ছাত্রদের পাথর ছোড়া সামলাতে হবে। আমরা এমন কিছু ছাত্র পেয়েছি যারা খুব জোরে পাথর ছুড়তে পারে।

বৃহস্পতিবার এই পদক্ষেপের একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। বাজফিড নিউজকে হেলসেল বলেছেন, তাদের জেলায় গত দুই বছর ধরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি জানান, শেষ উপায় হিসেবেই তারা এটা ভেবেছেন। হামলার পর স্কুল খালি করে ফেলাই তাদের প্রথম চিন্তা বলেও জানান তিনি।

এই উদ্যোগ অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অনেকেই এর সমালোচনা করেছেন। বন্দুকহামলা রুখতে স্কুলের শিক্ষকদের অস্ত্র রাখার আইন করার পক্ষে মত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। অবশ্য বিত্তশালীরা অনেক আগে থেকেই এই পদক্ষেপ নেওয়ার দাবি করে আসছেন।

ঢাকাপ্রতিদিন ডটকম/২৪মার্চ, ২০১৮

Loading...

Check Also

পশ্চিমবঙ্গে বুলবুলের আঘাতে নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ভারতের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *