Home / আন্তর্জাতিক / ভবনে আগুনের ধোঁয়ায় ১৩ জনের মৃত্যু
ভবনে আগুনের ধোঁয়ায় ১৩ জনের মৃত্যু

ভবনে আগুনের ধোঁয়ায় ১৩ জনের মৃত্যু

ভবনে আগুনের ধোঁয়ায় ১৩ জনের মৃত্যুডেস্ক রিপোর্ট: ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় বাণিজ্যিক কেন্দ্র হো চি মিন সিটিতে একটি বহুতল ভবনে আগুন লেগে ১৩ জনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন অনেকে। কর্তৃপক্ষ বার্তা সংস্থা এএফপিকে জানায়, গতকাল শুক্রবার ভোরে কারিনা প্লাজা নামের বহুতল ভবনের নিচতলায় আগুন লাগে এবং তা দ্রুত ওপরের দিকের তলাগুলোতে ছড়িয়ে পড়ে। হো চি মিন শহরের এক আবাসিক এলাকার পাশে গড়ে ওঠা বিশাল এই অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে ১৫ থেকে ২২ তলাবিশিষ্ট বেশ কয়েকটি উঁচু ভবন রয়েছে। ছয় বছর আগে এই কমপ্লেক্স তৈরি হয়। এক কর্মকর্তা বলেন, ভবনটিতে আগুন লাগার পর সেখানে থাকা লোকজন দৌড়ে ওপরের তলার দিকে যাওয়ার চেষ্টা করার সময় তাঁদের অনেকে দম বন্ধ হয়ে মারা যান।

নাম প্রকাশ না করার শর্তে পার্শ্ববর্তী এলাকার ওই সরকারি কর্মকর্তা বলেন, ওই ভবন থেকে ১৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ধোঁয়ায় দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে। সরকারি নিউজ সাইট ভিয়েতনামপ্লাসের খবরে বলা হয়, ভবনের পার্কিং গ্যারেজ থেকে আগুনের সূত্রপাত।

২০১৬ সালে হ্যানয়ে এক কারাওকে বারে আগুন লেগে ১৩ জন নিহত হয়েছিলেন। পশুখাদ্য কেলেঙ্কারির এক মামলায় বিহারের সাবেক মুখ্যমন্ত্রী রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালুপ্রসাদ যাদবের ৭ বছরের কারাদ- হয়েছে। দুমকা ট্রেজারি মামলায় তাঁকে এ সাজা দেন সিবিআইয়ের আদালত। একইসঙ্গে তাকে ৬০ লাখ টাকা জরিমানাও করেছেন বিচারক। অনাদায়ে আরো এক বছর থাকতে হবে জেলে। গত ১৯ মার্চ এই মামলায় লালুকে দোষী সাব্যস্ত করে আদালত।

প্রসঙ্গত এই মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে ছাড় দিয়েছে আদালত। ১৯৯৫-৯৬ সালে দুমকা ট্রেজারি থেকে ৩.১৩ কোটি টাকা সরানোর অভিযোগ ছিল লালুর বিরুদ্ধে।

পশুখাদ্য কেলেঙ্কারির দুমকা ট্রেজারি মামলায় গত ১৯ এপ্রিল ১৯ জনের বিরুদ্ধে সাজা শোনায় সিবিআইয়ের বিশেষ আদালত। দোষী সাব্যস্ত হন লালুও। জগন্নাথ মিশ্র ছাড়া এই মামলায় ছাড় পেয়েছেন প্রাক্তন বিধায়ক ধ্রুব ভগত, প্রাক্তন সাংসদ জগদীশ শর্মা, প্রাক্তন মন্ত্রী বিদ্যা সাগর নিষাদ প্রমুখ।

প্রসঙ্গত ১৯৯৫-৯৬ সালে দুমকা কোষাগার থেকে ৩.১৩ কোটি টাকা সরানোর অভিযোগ ছিল লালুর বিরুদ্ধে। যাদব ছাড়াও এ মামলায় আর ৩১ জন অভিযুক্ত ছিলেন। এই মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে ছাড় দিয়েছে আদালত। তবে যাদবের আইনজীবী এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, এ মামলায় অপর মুখ্যমন্ত্রী খালাস পাওয়ায় যাদবও খালাস পাবেন এমনটিই তাদের ধারণা ছিল। এই অভিযোগের কারণে যাদব গত কয়েক বছর ধরে রাজ্যের কোনো দায়িত্বে নেই। এমনকি নির্বাচনেও অংশ নিচ্ছেন না।

ঢাকাপ্রতিদিন ডটকম/২৪মার্চ, ২০১৮

Loading...

Check Also

পশ্চিমবঙ্গে বুলবুলের আঘাতে নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ভারতের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *