Home / আন্তর্জাতিক / বিক্ষোভে উত্তাল মুম্বাইয়ের রাজপথ
বিক্ষোভে উত্তাল মুম্বাইয়ের রাজপথ

বিক্ষোভে উত্তাল মুম্বাইয়ের রাজপথ

বিক্ষোভে উত্তাল মুম্বাইয়ের রাজপথডেস্ক রিপোর্ট: বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাইয়ের রাজপথ। সম্পূর্ণ ঋণ মওকুফ, ফসলের ন্যায্য দাম, লাঙল যার জমি তার, গরিব কৃষক ও ক্ষেত মজুরদের জন্য পেনশন থেকে আদিবাসীদের অরণ্যের জমির উপরে অধিকারের মতো দাবি নিয়েই অসহ্য গরম উপেক্ষা করেই গত ছয়দিন ধরে মিছিল করেছেন অসংখ্য কৃষক। কয়েকদিন আগে প্রায় ২৫ হাজার কৃষক-কৃষাণি দাবি আদায়ে মহারাষ্ট্রের একটি গ্রাম থেকে যে পদযাত্রা শুরু করেছিলেন, তা এখন অর্ধ লক্ষাধিক মানুষের জনসমাগমে গিয়ে পৌঁছেছে।

সরকারের কৃষিনীতি সংশোধনের দাবিতে আজ সোমবার তারা বিধানসভা ভবন ঘেরাও করছেন। জনসমাগম সামলাতে আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে নামলেও তাদের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। নিজেদের দাবি মেটাতে সোমবার সকাল ৯টা থেকেই মহারাষ্ট্রের বিধানসভা ভবন ঘেরাও করবেন কৃষকরা। তবে তার আগে ভোর থেকেই আজাদ ময়দানের দিকে রওনা দিতে শুরু করেন তারা। বিজেপি শাসিত মহারাষ্ট্রে এই কৃষক আন্দোলনকে ঘিরে দুশ্চিন্তা দেখা দিয়েছে ক্ষমতাসীন দলে।

মহারাষ্ট্রের কৃষক সভার উদ্যোগে গড়ে ওঠা এই কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছেন শিবসেনা, এনসিপির মতো দলগুলো। গত রোববার সকালেই কৃষকদের সঙ্গে দেখা করেছেন শিবসেনার প্রধান উদ্ধব ঠাকুরের ছেলে আদিত্য। নাসিকের এক সভায় কেন্দ্র ও রাজ্যের কৃষকবিরোধী সরকারকে ছুড়ে ফেলার ডাক দিয়েছেন এনসিপির প্রধান শরদ পওয়ার। আলোচনা শুরু হয়েছে সংঘ পরিবারেও। ঘরোয়া আলোচনায় বিজেপি নেতারা জানিয়েছেন যে, মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্রের মতো একের পর এক বিজেপি শাসিত রাজ্যে কৃষক আন্দোলন কোনো ভালো ইঙ্গিত নয়। আজ সোমবার দুপুরে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার কথা কৃষক প্রতিনিধিদের।

বামপন্থী অল ইন্ডিয়া কিসান সভার (এআইকেএস) প্রেসিডেন্ট অসোক ধাওলে জানান, তারা মহারাষ্ট্রের মন্ত্রী গিরিস মহাজনের সঙ্গে সাক্ষাৎ করবেন। গিরিস মহাজন কৃষকদের দাবি দাওয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনেভিসের কাছে তুলে ধরবেন। কৃষকদের নিয়ে শান্তিপূর্ণ সমাবেশের প্রতিশ্রুতি দিয়েছেন অসোক ধাওলে। তিনি বলেন, আমরা ২৫ হাজার কৃষককে নিয়ে যাত্রা শুরু করি। কিন্তু আজকে তা ৫০ হাজারে গিয়ে ঠেকবে। তবে তারা শহরের কাউকে বিরক্ত করবেন না। বরং শান্তিপূর্ণভাবেই সমাবেশে অংশ নেবেন। তিনি বলেন, আমরা বেলা ১১টার পর আমাদের সমাবেশ শুরু করব, যেন দশম শ্রেণির বোর্ড পরীক্ষার শিক্ষার্থীরা কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয়। মঙ্গলবার বিকাল থেকেই মিছিল, সমাবেশে অংশ নিতে থাকেন বিভিন্ন অঞ্চলের কৃষকরা।

লাল পতাকায় সয়লাব মুম্বাই। সেøাগান আর বাদ্যের তালই যেন প্রতিবাদের ভাষা। বাণিজ্য নগরীতে এসে জড়ো হয়েছেন হাজার হাজার কৃষক। কৃষিনীতিতে আমূল সংশোধন আনার দাবিতে পশ্চিম ভারতের রাজ্য মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে অবস্থান নিয়েছেন হাজার হাজার কৃষক। দীর্ঘ ১৮০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তারা এখানে জড়ো হন।

কৃষকরা জানান, অনেকটা পথ হেঁটে এসেছি, এটাই আমাদের প্রতিবাদ। যতক্ষণ পুরোপুরি দাবি মানা না হচ্ছে আমরা সরবো না। কৃষকদের সম্মান দেয়া হয় না। তারা ন্যায্য মজুরিও পান না। এছাড়া অন্তত ৮৫ শতাংশ কৃষক ঋণের বেড়াজাল থেকে বের হতে পারেন না।

মূলত ঋণ মওকুফ, ফসলের ন্যায্য দাম, জমির অধিকারসহ বেশকিছু দাবি নিয়ে তারা রাজপথে। বামফ্রন্ট সিপিএমের কৃষকসভার ডাকেই বিধানসভা ভবন ঘেরাও কর্মসূচিতে অংশ নিয়েছেন তারা। এতে সমর্থন দিয়েছে শিবসেনাসহ আরও কয়েকটি সংগঠন। রাজ্য বিধানসভায় চলছে বাজেট অধিবেশন। আর এ অধিবেশন থেকে ভালো কিছু আসবে এমন প্রত্যাশা করে কৃষকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার।

ভারত মহারাষ্ট্রের কর ও রাজস্ব বিষয়ক মন্ত্রী চন্দ্রকান্ত পাতিল বলেন, কৃষকদের দাবি অনেক বড়, তবে সরকার কমিটি গঠন করে ঋণ মওকুফ করবে। সরকার সবসময়ই অর্থনীতির প্রাণ কৃষকের অধিকারের বিষয়ে সচেষ্ট। বিজেপি শাসিত এই রাজ্যে বিরোধী জোটের এমন লংমার্চ, কেন্দ্র সরকারকেও ভাবাচ্ছে বলে মত বিশ্লেষকদের।

Loading...

Check Also

নিষেধাজ্ঞার অবসান : স্টিয়ারিং হাতে সৌদি নারীরা

নিষেধাজ্ঞার অবসান : স্টিয়ারিং হাতে সৌদি নারীরা

ডেস্ক রিপোর্ট : সিনেমা ও সিনেমা হল চালুর মাধ্যমে ঐতিহাসিক সংস্কার আনার পর সৌদিতে এবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *