Home / জেলার খবর / পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতিতে আধুনিকতার ছোঁয়া
পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতিতে আধুনিকতার ছোঁয়া

পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতিতে আধুনিকতার ছোঁয়া

পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতিতে আধুনিকতার ছোঁয়াগৌতম চৌধুরী, পিরোজপুর থেকে: পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতিতে আধুনিকতার ছোঁয়া লেগেছে। নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে নতুন বিদ্যুৎ সংযোগের নিয়মাবলীসহ সমিতির সামগ্রীক বিষয়াবলী জানার সুযোগ পাচ্ছে। অনলাইনে নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ইন্টারনেট ব্যবহারকারীরা ঘরে বসে করতে পারছেন। অনেকেই ইউনিয়ন ডিজিটাল সেন্টারে এসে আবেদন করছে। বিলিং সফটওয়্যারের মাধ্যমে বিদ্যুৎ বিল সম্পূর্ণ নির্ভুল ও দ্রুততার সাথে তৈরি করে গ্রাহক প্রান্তে পৌঁছানো হচ্ছে। অনলাইনের মাধ্যমে সার্বক্ষণিক বিদ্যুৎ পরিস্থিতি আপগ্রেড করা হচ্ছে। পল্লী বিদ্যুতের স্টোর ব্যবস্থাপনা অন-লাইনে করা হচ্ছে। অন-লাইনের মাধ্যমে সব কর্মকর্তা কর্মচারীর বিভিন্ন তথ্য তথা পারসোনাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম সফটওয়্যার বাস্তবায়ন করা হয়েছে।

পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতির ৪১৫ জন কর্মকর্তা কর্মচারীর সব তথ্য এই সফটওয়্যারে সংরক্ষণ করা হয়েছে। সব দফতরের সাথে অনলাইনে পত্র যোগাযোগের কার্যক্রম বাস্তবায়িত হওয়ায় অর্থ শ্রম ও সময় সাশ্রয় হচ্ছে। দ্রুত বিদ্যুৎ সংযোগ প্রদানের ক্ষেত্রে অন-লাইনের মাধ্যমে আবেদন গ্রহণ ও সমীক্ষা সম্পাদন জামানত গ্রহণ স্পটেই বিদ্যুৎ সংযোগ প্রদানের কার্যক্রম ব্যাপকভাবে চলমান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম গ্রহণের ফলে জবাবদিহিতা ও দাফতরিক কাজে স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে। গ্রাহকদের সমস্যা সমাধান ও প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য উপস্থাপনের জন্য ফেসবুক পেজ তৈরি করা হয়েছে। ফলে গ্রাহকদের যেকোনো সমস্যা আরো দ্রুততার সাথে সমাধান হচ্ছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে বিদ্যুৎ বিল গ্রহণ অচিরেই শুরু হতে যাচ্ছে। এর ফলে হাজার হাজার গ্রাহকের অর্থ, শ্রম ও সময় সাশ্রয় হচ্ছে, সমিতির গ্রাহকদের মোবাইলে এসএমএসের মাধ্যমে বিদ্যুৎ বিলের পরিমাণ ও পরিশোধের তথ্য প্রদান করা হচ্ছে। টেলিটক রিচার্জ পয়েন্টের মাধ্যমে বিদ্যুৎ বিল গ্রহণ করা হচ্ছে ১১ উপজেলার ১৭৮টি টেলিটক রিটেইলার এর মাধ্যমে। এ ছাড়া ওয়ান স্টপ সার্ভিসসহ বিভিন্ন ক্ষেত্রে ডিজিটালাইজড করা হয়েছে।

পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৌশলী শংকর কুমার কর জানান, শেখ হাসিনার উদ্যোগ- ঘরে ঘরে বিদ্যুৎ বাস্তবায়িত করতে পিরোজপুর পল্লীবিদ্যুৎ সমিতি নিরলস কাজ করে যাচ্ছে। ২০০৮ সালে পিরোজপুরের বিদ্যুৎ সুবিধাভোগী জনগণ ছিল ২১.৭৪ ভাগ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন মুখী কর্মকা-ে ২০১৭ সালে তা বৃদ্ধি পেয়ে ৭২.৫৯ ভাগে পৌঁছেছে।

Loading...

Check Also

শেরপুর-৩ আসন : চাচা-ভাতিজার লড়াই

মো. আবু রায়হান, ঝিনাইগাতী থেকে : শেরপুর-৩ আসনটি স্বাধীনতার পর থেকে সব সময় সরকারি দলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *